থ্রিডি স্ক্রিন ও ৫টি ক্যামেরা নিয়ে এলো অ্যামাজন ‘ফায়ারফোন’ স্মার্টফোন

amazon-fire-phoneসকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে স্মার্টফোন উন্মোচন করল অনলাইন জায়ান্ট অ্যামাজন। বুধবার ওয়াশিংটনে এক ইভেন্টে ‘ফায়ারফোন’ ব্র্যান্ড নামের নতুন স্মার্টফোন প্রকাশ করেছে কোম্পানিটি। অ্যামাজন সিইও জেফ বেজস ডিভাইসটির পরিচিতি তুলে ধরেন।

Amazon Fire Phone img1

হ্যান্ডসেটটিতে রয়েছে ৪.৭ ইঞ্চি স্ক্রিন, ২.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর, এড্রিনো ৩৩৯ জিপিইউ ও ২জিবি র‍্যাম। এটি অ্যামাজনের কাস্টমাইজড এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে। ফায়ারফোনে এন্ড্রয়েডের যে ফর্কড ভার্সন ব্যবহৃত হয়েছে তার নাম ‘ফায়ার ওএস’; ডিভাইসটির সামনের ও পেছনের দিকে গরিলা গ্লাসের ফিনিশিং দেয়া আছে।

আগেও হয়ত শুনে থাকবেন, অ্যামাজনের স্মার্টফোনে থ্রিডি ডিসপ্লে দেয়া হচ্ছে। হ্যাঁ, এটি সত্যি বলেই প্রমাণিত হয়েছে। ফায়ারফোনের স্ক্রিনে আপনি থ্রিডি গ্রাফিক্স উপভোগ করতে পারবেন। অ্যামাজন এই প্রযুক্তিটির নাম দিয়েছে ‘ডাইন্যামিক পারস্পেক্টিভ’ যা স্ক্রিনের ভেতরের দিকে থ্রিডি ইল্যুশন তৈরি করে। ফোনটির সামনের দিকে বিশেষ ৪টি ক্যামেরা আছে যেগুলো ইনফ্রারেড রশ্মির সাহায্যে ব্যবহারকারীর দৃষ্টির অবস্থান অনুযায়ী থ্রিডি ভিউ ম্যানেজ করবে।

amazon-fire-phone 5652ডিসপ্লেতে স্পর্শ না করেই ফোনটি যেকোনো দিকে বেঁকে ধরলে/ কাত করলে সে অনুযায়ী কনটেন্ট ব্রাউজ করবে ফায়ার ফোন। অ্যামাজন থেকে পণ্য ক্রয়ের সকল সুবিধা এখন ফায়ারফোন থেকেই উপভোগ করা যাবে।

ডিভাইসটিতে রয়েছে ১৩ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা ও আনলিমিটেড ফটো স্টোরেজ। ফায়ারফোনের মাধ্যমে ছবি তুলে সেগুলো অ্যামাজন ক্লাউডে ফ্রি’তে সংরক্ষণ করা যাবে। তবে ভিডিও ক্লিপের জন্য এই অফার প্রযোজ্য নয়।

amazon-fire-phone 435435অ্যামাজনের এই এন্ড্রয়েড ফোনে অফিসিয়ালি গুগল প্লে স্টোর চালানো যাবেনা। অ্যামাজনের নিজস্ব কিন্ডল অ্যাপ স্টোরের উপরই নির্ভরশীল থাকতে হবে। কিন্ডল অ্যাপ স্টোরেও প্রায় ২০০,০০০ এর মত অ্যাপ আছে যার মধ্যে ফেসবুক, স্কাইপ, টুইটারের মত গুরুত্বপূর্ণ সফটওয়্যার রয়েছে। কিন্তু গুগল প্লের বিশাল অ্যাপ সংগ্রহ এখানে চিন্তাও করা যায়না।

২৫ জুলাই থেকে গ্রাহকদের নিকট উপলভ্য হবে অ্যামাজন ফায়ার ফোন। আপনি চাইলে এখনই প্রিঅর্ডার করতে পারেন। যুক্তরাষ্ট্রে এটিএন্ডটির ব্যানারে ২ বছরের চুক্তিতে ডিভাইসটির দাম হবে ১৯৯.৯৯ ডলার (৩২জিবি ভার্সন) ও ২৯৯.৯৯ ডলার (৬৪জিবি ভার্সন)।

সরাসরি অ্যামাজনের নিকট থেকে আনলকড অবস্থায় ৩২জিবি ফায়ারফোন কিনতে গেলে খরচ হবে ৬৪৯ ডলার। ৬৪ জিবির জন্য আরও ১০০ ডলার বেশি দিতে হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,164 other subscribers

Comments