ফেসবুক মেসেঞ্জারে নতুন ফিচার কমিউনিটি – এর সুবিধা জানুন

কমিউনিটিস নামে নতুন একটি ফিচার যুক্ত হয়েছে ফেসবুক মেসেঞ্জারে, যা ফেসবুক গ্রুপ ছাড়াই ব্যবহারকারীদের নিজেদের মধ্যে যোগাযোগের নতুন মাধ্যম তৈরী করতে যাচ্ছে। এই পোস্টে ফেসবুক মেসেঞ্জার এর কমিউনিটিস ফিচার কি, এর ফিচারগুলো এবং কিভাবে এটি ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত জানবেন।

প্রথমে জানি চলুন ফেসবুক মেসেঞ্জার কমিউনিটিস এর ফিচারগুলো সম্পর্কে। কমিউনিটিস কিন্তু ফেসবুক গ্রুপ থেকে আলাদা, যা রিয়েল-টাইম কনভার্সেশন এর জন্য ডেডিকেটেড একটি প্ল্যাটফর্ম হতে যাচ্ছে। কোনো কমিউনিটিতে থাকা সকল মেম্বারগণ সম্পূর্ণ চ্যাট হিস্টোরি দেখতে পারবেন।

আলাদা Home সেকশনে এডমিনরা আপডেট ও এনাউন্সমেন্ট পোস্ট করতে পারবেন। শেয়ারেবল ইনভাইট লিংক এর মাধ্যমে কোনো কমিউনিটিতে ৫,০০০ জন পর্যন্ত মেম্বার জয়েন করতে পারবেন। আলাদা টপিক এর জন্য আলাদা গ্রুপ চ্যাট রাখা যাবে একই কমিউনিটিতে। ফিচারগুলো অনেকটা ডিসকর্ড অ্যাপের সাথে মিলে, তাইনা?

ফেসবুক প্রোফাইল কমিউনিটিস এর সাথে ইন্টিগ্রেটেড হওয়ায় ব্যবহারকারীগণ কোনো ধরনের ফোন নাম্বার ছাড়া শুধুমাত্র ফেসবুক প্রোফাইল ব্যবহার করে অন্য ব্যবহারকারীদের ইনভাইট করতে পারবেন। ফেসবুক মেসেঞ্জারে কমিউনিটি তৈরী করা বেশ সহজ। ফেসবুক মেসেঞ্জারে নতুন কমিউনিটি তৈরী করতে নিচের প্রক্রিয়া অনুসরণ করুন:

  • আপনার ডিভাইস থেকে মেসেঞ্জারে প্রবেশ করুন
  • ন্যাভিগেশন বারে থাকা Communities আইকনে ট্যাপ করুন। ন্যাভিগেশন বারে ফিচারটি খুঁজে না পেলে হ্যামবার্গার আইকনে ট্যাপ করে ফিচারটি খুঁজে নিন। (অথবা মেসেঞ্জারে থাকা পেন্সিল আইকনে ক্লিক করে কমিউনিটি অপশন সিলেক্ট করুন।)
  • এরপর “Create a Community” বাটনে ট্যাপ করুন
  • এবার কমিউনিটি এর নাম ও ডেসক্রিপশন এর মত গুরুত্বপূর্ণ তথ্যগুলো প্রদান করুন
  • এরপর কমিউনিটি এর জন্য এডমিন সেট করুন
  • এবার ইনভাইট লিংক এর মাধ্যম অন্যদেরকে আপনার কমিউনিটিতে ইনভাইট করুন

কোনো কমিউনিটিতে যুক্ত হওয়াও কিন্তু বেশ সহজ। কোনো কমিউনিটি খুঁজে বের করা যাবে ব্রাউজ করে কিংবা সার্চ করে। কোনো কমিউনিটিতে জয়েন করা যাবে বেশ সহজে “Join” বাটনে ট্যাপ করে।

facebook messenger

ফেসবুক গ্রুপে কমিউনিটি চ্যাট নামে একটি ফিচার রয়েছে। এই ফিচার এর সাথে মেসেঞ্জার কমিউনিটি এর পার্থক্য হলো কমিউনিটি চ্যাটের মত মেসেঞ্জার কমিউনিটি কোনো ধরনের ফেসবুক গ্রুপের সাথে সংযুক্ত নয়। 

কোনো ধরনের ফেসবুক গ্রুপ ছাড়া প্ল্যাটফর্মে থাকা অন্যদের সাথে যুক্ত হওয়ার নতুন সুযোগ প্রদান করবে ফেসবুক মেসেঞ্জার কমিউনিটি। আপনি কি এই ফিচার ব্যবহার করবেন? নতুন এই মেসেঞ্জার ফিচার সম্পর্কে আপনার মতামত আমদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *