স্মার্টফোনের কোন অ্যাপ বেশি ইন্টারনেট ব্যবহার করছে তা কীভাবে জানবেন?

স্মার্টফোন এবং ট্যাবলেটের সাহায্যে মানুষ খুব সহজেই একেবারে ছোট থেকে অনেক বেশি জটিল কাজ সমাধান করতে পারে। আগে যেই কাজ করতে আমাদের কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে হতো প্রযুক্তির উন্নতির সাথে সাথে সেটি আমরা এখন আমাদের স্মার্টফোন বা ট্যাবলেটের মাধ্যমেই করে ফেলতে পারি। ইমেইল পাঠানো থেকে শুরু করে আমাদের দৈনন্দিন বাজেট ঠিক রাখা, প্রয়োজনীয় কোনো কিছু কেনাকাটা, পছন্দের কনটেন্ট দেখা এ সব কাজই আমরা এক ডিভাইস দিয়েই সম্পন্ন করতে পারি।

যদিও এই কাজগুলো সম্পন্ন করতে আমাদের ইন্টারনেটের সাহায্য নিতে হয়। ইন্টারনেটের ডেটা ব্যবহারের উপর ভিত্তি করে আমরা আমাদের কাজ সম্পন্ন করেতে পারি। ইন্টারনেট ডেটা ব্যবহার করার জন্য সিম অপারেটর এর কাছ থেকে ডেটা প্লান কিনে নিতে হয়। যারা সীমিত পরিমাণ ডেটা প্লান ব্যবহার করে থাকেন তাদের এই বিষয়ে খেয়াল রাখতে হয় যে কোন অ্যাপ বেশি পরিমাণ ডেটা ব্যবহার করছে। যাতে করে তাদের প্রয়োজন অনুযায়ী তারা ডেটা ব্যবহার করতে পারে। এমনকি যারা আনলিমিটেড মোবাইল ডেটা প্লানের আওতাধীন তাদের ও ডেটা ব্যবহার সম্পর্কে সচেতন হওয়া দরকার। কারণ বেশিরভাগ সিম অপারেটরই নির্দিষ্ট মাত্রায় পৌঁছানোর পরে ডেটা থ্রোটলিং শুরু করে। তাই চলুন জেনে নেয়া যাক আপনার ফোনে কোন অ্যাপ বেশি ডেটা ব্যবহার করছে এটা আপনি কিভাবে বুঝবেন।

আইফোন ও আইপ্যাডের ক্ষেত্রে

আপনি যদি অ্যাপল ডিভাইস ব্যবহারকারী হন এবং অধিক ডেটা ব্যবহার করে থাকেন তাহলে জেনে খুশি হবেন যে অ্যাপল কোন অ্যাপ বেশি ডেটা ব্যবহার করে তার উপর নজর রাখা অনেক সহজ করে দিয়েছে। সেক্ষেত্রে আপনাকে প্রথমে সেটিংস অ্যাপ খুলে “সেলুলার” অপশনটি নির্বাচন করুন।

ডিভাইস এবং সিম অপারেটরের উপর নির্ভর করে, অপশনটি মোবাইল ডেটা বা সেলুলার ডেটা নামে বলতে পারে, কিন্তু দুটি জিনিসই এক। একবার সেলুলার অপশনে ঢোকার পরে “সেলুলার ডাটা” সেকশনটি খুজে বের করতে হবে। কিছু আইফোন বা আইপ্যাডে এই একই সেকশন “ইউজ ডাটা ফর” এই নামে থাকতে পারে। উক্ত সেকশনে আপনি চলতি মাসে অথবা আপনার ডেটা প্লানের সময়ের মধ্যে কতটুকু ডেটা ব্যবহার করেছেন এবং অ্যাপের ডেটা ব্যবহার অনুযায়ী তালিকা দেখতে পারবেন।

এন্ড্রয়েডের ক্ষেত্রে

এন্ড্রয়েড ব্যবহারকারীরাও খুব সহজেই জানতে পারবেন তাদের ফোনের কোন অ্যাপ কতটুকু ডেটা ব্যবহার করছে। সেজন্যও আপনাকে আপনার ডিভাইসের সেটিংস অ্যাপটি খুলতে হবে। সেখান থেকে “নেটওয়ার্ক এবং ইন্টারনেট” অপশনটি নির্বাচন করুন। এখানে আপনি “ডেটা ইউসেজ” সেকশনটি খুঁজে পাবেন। এখানে প্রবেশ করলে আপনি আপনার ডিভাইসে থাকা সম্পস্ত অ্যাপের তালিকা এবং প্রতিটি অ্যাপ কতটুকু ডেটা ব্যবহার করছে সে সম্পর্কে জানতে সক্ষম হবেন। এছাড়া সেটিংস থেকে Data Usage সার্চ করেও অপশনটি খুঁজে পেতে পারেন।

how to check app data usage

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আপনি যদি কোনো নির্দিষ্ট অ্যাপ নির্দিষ্ট একটি সময়ের মধ্যে কতটুকু ডেটা ব্যবহার করেছে সেটি জানতে চান তাহলে এই পেজের উপরে সময়কাল পরিবর্তন করে জানতে পারবেন ওই নির্দিষ্ট সময়ে কতটুকু ডেটা ব্যবহার করা হয়েছে।

আপনার ফোনে কোন অ্যাপ কতটুকু ডেটা ব্যবহার করছে এটা জানা আপনার জন্য অনেক জরুরী। আপনি এই সম্পর্কে অবহিত থাকলে আপনার ডেটা প্লান আপনার প্রয়োজন অনুযায়ী সঠিকভাবে ব্যবহার করতে পারবেন। আমাদের এই আর্টিকেল আপনাকে এই বিষয়ে জানতে কতটুকু সহযোগিতা করেছে আমাদের কমেন্ট বক্সে জানাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,571 other subscribers

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *