বেস্ট সেলার স্মার্টফোনগুলোর মধ্যে সবচেয়ে দ্রুতগতির মোবাইল কোনটি?

best mobile phoneবাজারের সবচেয়ে বেশি বিক্রীত স্মার্টফোনসমূহের মধ্যে বেশ কয়েক বছর ধরেই অ্যাপল আইওএস এবং গুগল এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসের রাজত্ব। স্যামসাং, এইচটিসি, সনি- প্রভৃতি ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলো কেউ কাউকে ছাড় দিতে চায়না। এছাড়া পারফর্মন্সের দিক দিয়ে অ্যাপল পণ্যের বরাবরই সুনাম রয়েছে। সাম্প্রতিক এক ল্যাবটেস্ট এদের কর্মদক্ষতা নিয়ে নতুন এক তথ্য জানিয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক মার্কেট রিসার্স কোম্পানি “হুইচ?” বাজারে প্রচলিত ৭টি বেস্ট সেলার স্মার্টফোনের প্রসেসিং এবং মেমোরি স্পিড পরীক্ষা করেছে। প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, এসব প্রতিদ্বন্দ্বী ডিভাইসের মধ্যে আইফোন ৫ এর পারফর্মেন্স সবচেয়ে নিম্নমানের। সংস্থাটি বলছে, স্যামসাং গ্যালাক্সি এস ৪ এর চেয়ে প্রায় দ্বিগুণ স্লো আইফোন ফাইভ।

প্রতিদ্বন্দ্বী এন্ড্রয়েড স্মার্টফোনের তুলনায় সবচেয়ে স্লো আইফোন ৫!

এক্ষেত্রে স্যামসাংয়ের দুটি প্রধান মডেলের ডিভাইস, সনি, গুগল নেক্সাস, এইচটিসি এবং ব্ল্যাকবেরির সাথে “গিকবেঞ্চ” টেস্টের ফলাফল তুলনা করা হয়। আর স্পিড নির্ধারণের জন্য গেম খেলা, ছবি এডিট করা এবং বিভিন্ন এপ্লিকেশন ব্যবহার করাকে মানদণ্ড হিসেবে নিয়েছে “হুইচ?”;

এতে দক্ষিণ কোরীয় ব্র্যান্ড স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৪ সর্বপ্রথম স্থান দখল করেছে। উক্ত ফলাফল নিঃসন্দেহে অ্যাপল ফ্যানদের জন্য বড়সড় একটি ধাক্কা হয়ে আসবে, যারা ভাবত তাদের স্মার্টফোনই বিশ্বের সবচেয়ে সেরা মোবাইল হ্যান্ডসেট।

ডেইলি মেইল পত্রিকায় প্রকাশিত এ সঙ্ক্রান্ত এক প্রতিবেদন থেকে জানা যায়, স্যামসাং জিএস ফোরে ১.৯ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর রয়েছে যা অ্যাপল আইফোন ৫ এর ১.২ গিগাহার্টজ ডুয়াল কোর সিপিইউ’র চেয়ে ভাল পারফর্মেন্স উপহার দেয়।

“হুইচ?” বলছে, প্রসেসরের দিক থেকে বড় হলেই তার স্পিড ভাল হবে এমন কোন কথা নেই। তাই তারা সকল স্মার্টফোনের জন্য একটি আদর্শ পরীক্ষণ পদ্ধতি ব্যবহার করে থাকে যা ডিভাইসের মেমোরি ও সিপিইউর সম্মিলিত কার্যক্ষমতাকে “গিকবেঞ্চ” স্কোরে প্রকাশ করে। যে ডিভাইসের গিকবেঞ্চ স্কোর যত বেশি, সেটি তত দ্রুত গতিসম্পন্ন হবে।

উক্ত পর্যবেক্ষণে ব্যবহৃত স্মার্টফোন এবং তাদের স্কোরসমূহ হচ্ছেঃ

  • ১. স্যামসাং গ্যালাক্সি এস ৪ [ গিকবেঞ্চ স্কোরঃ ৩১৮৮ ]
  • ২. এইচটিসি ওয়ান [ গিকবেঞ্চ স্কোরঃ ২৭৯৮ ]
  • ৩. সনি এক্সপেরিয়া জেড [ গিকবেঞ্চ স্কোরঃ ২১৭৩ ]
  • ৪. গুগল নেক্সাস ৪ [ গিকবেঞ্চ স্কোরঃ ২১৩৪ ]
  • ৫. স্যামসাং গ্যালাক্সি নোট ২ [ গিকবেঞ্চ স্কোরঃ ১৯৫০ ]
  • ৬. ব্ল্যাকবেরি জেড১০ [ গিকবেঞ্চ স্কোরঃ ১৬৯৮ ]
  • ৭. অ্যাপল আইফোন ৫ ১৬জিবি [ গিকবেঞ্চ স্কোরঃ ১৬৬৪ ]

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,585 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *