আইওএস ৭ এ নতুন ফিচারঃ মাথা নেড়েই নিয়ন্ত্রণ করুন আইফোন, আইপ্যাড!

iOS-7-on-iPhoneটেক জায়ান্ট অ্যাপল নির্মিত মোবাইল অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ আইওএস ৭ এ নতুন এবং দারুণ একটি ফিচার যুক্ত হয়েছে। সফটওয়্যারটির “এক্সেসিবিলিটি” সেকশনে সুবিধাটি পাওয়া গিয়েছে, যা কিনা ডান কিংবা বাম দিকে মাথা নেড়েই আইফোন/আইপ্যাড নিয়ন্ত্রণের সুযোগ দেয়। অ্যাপল ফ্যান সাইট ৯টু৫ ম্যাক ফিচারটি পরীক্ষা করেছে এবং এর কার্যকারীতা সম্পর্কে ইতিবাচক মন্তব্যও লিখেছে।

কিন্তু, এই সুবিধাটি উপভোগ করতে চাইলে অনেকে কিছুটা বিরক্তও হতে পারেন। কেননা, এতে স্ক্রিনে প্রদর্শিত সকল অপশনের উপরই ফোকাস আসে এবং এদের মধ্য থেকে আপনার কাঙ্ক্ষিত টুল বেছে নিতে হবে। অনেকটা বাটন নির্ভর মোবাইল ফোনে সার্চ না করে ফোনবুকের নম্বর খুঁজে বের করার মত, যেখানে দরকারী নম্বরটির পূর্বের প্রত্যেকটি নম্বরের উপরই স্ক্রল করা বাধ্যতামূলক।

এক্সেসিবিলিটির অধীনে “সুইচেস” নামের এই ফিচারটি “সুইচ কন্ট্রোল” মেন্যু থেকে প্রয়োজনমত চালু বা বন্ধ করে রাখা যাবে। আর মাথা ডানে বা বামে ঘুরালে সে অনুযায়ী নির্দিষ্ট কিছু কমান্ড (যেমন হোমস্ক্রিনে যাওয়া, সিরি চালু করা, নোটিফিকেশন দেখা, শব্দ কমানো-বাড়ানো ইত্যাদি) ফিক্স করে নেয়াও সম্ভব হবে।

এছাড়া “অ্যাকশনস” মেন্যু থেকে আপনার ডিভাইসের সকল অপশন নিয়ন্ত্রণ করতে পারবেন। স্ক্রলিং স্পিড কমানো বাড়ানো এবং স্ক্রল করার সময় ডিভাইসস কিছুটা বিরতি নেবে কিনা তাও আগে থেকেই ঠিক করে দেয়া যাবে।

আইওএস ৭ এর দ্বিতীয় বেটা ভার্সনে এই ফিচারটি এসেছে। এটি এখন শুধুমাত্র ডেভলপারদের উদ্দেশ্যে রিলিজ হয়েছে এবং অক্টোবরে এর চূড়ান্ত ভার্সন মুক্তি পাবে।

আইওএস ৭ এর নতুন এই ফিচারটির ভিডিও  ট্র্যায়াল দেখুন এখানেঃ

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,105 other subscribers

Comments