উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ

উইন্ডোজ ১১

অবশেষে উইন্ডোজ এর  নতুন সংস্করণ, উইন্ডোজ ১১ এর ঘোষণা দিলো মাইক্রোসফট। রাউন্ডেড কর্নার, নতুন উইজেট, মাল্টি-টাস্কিংসহ প্রায় সকল ক্ষেত্রেই পরিবর্তন এসেছে উইন্ডোজ ১১ তে। যদিও অফিসিয়ালি মুক্তির বেশ কিছুদিন আগেই ফাঁস হয়ে যায় উইন্ডোজ ১১ এর বুটেবল ফাইল। চলুন জেনে নেয়া যাক, উইন্ডোজ ১১ এর সকল পরিবর্তন ও নতুন ফিচারসমুহ সম্পর্কে।

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ

windows 11 welcome

উইন্ডোজ ১১ এর টাস্কবারে এসেছে অন্যতম পরিবর্তন। উইন্ডোজ ১১ তে সম্পূর্ণভাবে ঢেলে সাজানো হয়েছে উইন্ডোজ স্টার্টমেন্যু ও টাস্কবারকে। উইন্ডোজ ১১ এর স্টার্টমেন্যু ও টাস্কবার এর অবস্থান পরিবর্তন করে মাঝখানে নিয়ে আসা হয়েছে, যা দেখতে অনেকটা অ্যাপল এর ম্যাক ওএস এর  মতো।

উইন্ডোজ ১১ এর নতুন স্প্লিট উইন্ডো ভিউ
উইন্ডোজ ১১ এর নতুন স্প্লিট উইন্ডো ভিউ

মাল্টিটাস্কিংকে গুরুত্ব দিয়ে স্প্লিট-উইন্ডো ফিচারে এসেছে নতুন মাত্রা। একাধিক লেআউট থেকে নিজের সুবিধামত বাচাই করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ। এছাড়াও আলাদা কাজ, যেমনঃ অফিস, ঘর কিংবা গেমিং এর জন্য আলাদা ডেস্কটপ এর সাথে আলাদা থিম ও ব্যবহারকারীগণ।

উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট টিম ইন্টিগ্রেশন
উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট টিম ইন্টিগ্রেশন

মাইক্রোসফট এর মেসেজিং অ্যাপ, মাইক্রোসফট টিমসকে উইন্ডোজ ১১ এর সাথে ইন্টিগ্রেটেড করে দেওয়া হয়েছে। ক্যালেন্ডার, ট্র্যাফিক, খবর বা খেলাধুলা – সবকিছুর জন্যই নতুন উইজেটস যুক্ত হয়েছে উইন্ডোজ ১১ তে।

আরো জানুনঃ পিসিতে ডিলিট হওয়া ফাইল ফিরিয়ে আনার উপায়

বড় সাইজের স্ক্রিনযুক্ত ডিভাইসের জন্য উন্নত করা হয়েছে উইন্ডোজ ১১ এর টাচ টার্গেট। এছাড়াও ভয়েস টাইপিং ফিচারও আসতে যাচ্ছে উইন্ডোজ ১১ তে। যুক্ত হয়েছে অটো এইচডিআর, যার ফলে আরো ভলো গেমিং উপভোগ করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ।

উইন্ডোজ ১১ এর নতুন মাইক্রোসফট স্টোর
উইন্ডোজ ১১ এর নতুন মাইক্রোসফট স্টোর

উইন্ডোজ ১১ এর নতুন ফিচার এর মধ্যে সবচেয়ে সেরা আপডেট হতে হবে এর মাইক্রোসফট স্টোর এর অসাধারন উন্নতি। নতুন উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট স্টোর এ এসেছে পরিবর্তন, যাতে থাকছে আরো সুন্দর ডিজাইন ও ডেভলপারদের আকৃষ্ট করার মত সব ফিচার।

উইন্ডোজ ১১ এর অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর
উইন্ডোজ ১১ এর অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর

অ্যাপল এর এম১ চিপ চালিত ম্যাক ওএস এ আইওএস এর অ্যাপগুলো ব্যবহারের ফিচার আসতে না আসতেই একই রকম একটি ফিচার যুক্ত হয়েছে উইন্ডোজ ১১ তে। এখন থেকে অ্যামাজন অ্যাপস্টোর এ থাকা অ্যান্ড্রয়েড অ্যাপসমুহ সরাসরি ডাউনলোড করে ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ১১ তে। 

আরো জানুনঃ উইন্ডোজ ১০ এবং উইন্ডোজ ১১ এর মধ্যে পার্থক্য

কারা উইন্ডোজ ১১ আপডেট পাবে?

উইন্ডোজ ১০ যেমন উইন্ডোজ ৭ ও ৮ ব্যবহারকারীদের জন্য ফ্রি ছিলো, তেমনি উইন্ডোজ ১০ ব্যবহারকারীগণ ফ্রিতেই উইন্ডোজ ১১ এর আপডেট পাবে। উইন্ডোজ ১১ আপডেট পেতে মিনিমাম সিস্টেম কনফিগারেশন থাকা লাগবেঃ

  • ৬৪-বিট সিপিইউ,
  • ৪ জিবি র‍্যাম,
  • ৬৪ জিবি স্টোরেজ।

আরো দেখুনঃ উইন্ডোজ ১১ আপনার পিসিতে চলবে কিনা জেনে নিন

আরো জানুনঃ উইন্ডোজ ১১ ইনস্টল করার নিয়ম (নতুন ও পুরাতন পিসিতে)

বোনাসঃ কীভাবে হ্যাং হওয়া উইন্ডোজ কম্পিউটার ঠিক করবেন?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,633 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.