নতুন ডিজাইনের আইওএস ৭ এবং আইটিউনস রেডিও প্রকাশ করল অ্যাপল

iOS7 .jমার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা অ্যাপল তাদের স্মার্ট ডিভাইস অপারেটিং সিস্টেম “আইওএস” এর সর্বশেষ ভার্সন (৭) উন্মোচন করেছে। কোম্পানিটির ডিজাইন প্রধান জনি ইভ এর তত্বাবধানে আইওএসে এটিই হচ্ছে প্রথম রি-ডিজাইন। আইওএস ৭ এ ইউজার ইন্টারফেস থেকে বেশিরভাগ ইফেক্ট এবং ভারী সব নকশা বাদ দিয়ে একটি অধিক পরিচ্ছন্ন এবং সরল ইউআই ফুটিয়ে তোলা হয়েছে। ম্যাক কম্পিউটারে ব্যবহৃত ওএস এক্স অপারেটিং সিস্টেমেরও প্রায় একই প্রকার পরিবর্তন সম্পন্ন আপডেটেড ভার্সন ঘোষণা করা হয়েছে। চলুন দেখে নিই আইওএস সেভেনের মূল আপডেটসমূহঃ

কন্ট্রোল সেন্টার

এটি হচ্ছে নতুন সোয়াইপ আপ মেন্যুর নাম, যা আপনাকে সচরাচর ব্যবহৃত ফাংশনগুলো পরিচালনা করতে দেবে। কন্ট্রোল সেন্টারে থাকবে মিউজিক এপের নিয়ন্ত্রণ, ডিভাইস অফলাইন/অনলাইন করার অপশন এবং ওয়াইফাই-ব্লুটুথ, ফ্ল্যাশলাইট, ব্রাইটনেস প্রভৃতি ফিচারের কন্ট্রোল।

মাল্টিটাস্কিং

আইওএস ৭ এ সকল এপ্লিকেশন মাল্টিটাস্কিং সুবিধা ব্যবহার করতে পারবে। সফটওয়্যারটির পুরাতন ভার্সনসমূহে সীমিত কিছু এপের জন্য এই বৈশিষ্ট্যটি উপলভ্য ছিল। এখন থেকে ব্যাটারি ব্যাকআপে তেমন কোন প্রভাব না ফেলেই ব্যাকগ্রাউন্ডেও এপ আপডেট করা যাবে। এর আরও একটি স্মার্ট ফিচার হচ্ছে, আপনি নির্দিষ্ট কিছু এপ্লিকেশন দিনের নির্দিষ্ট সময়ে বা ভাল নেটওয়ার্ক থাকাকালীন স্বয়ংক্রিয়ভাবে আপডেট নেয়ার জন্য শিডিউল করে দিতে পারবেন। আইওএস ৭ এর মাল্টিটাস্কিংয়ে নতুন কার্ড ভিত্তিক ইন্টারফেস যুক্ত হয়েছে।

সাফারি

অ্যাপল নির্মিত ওয়েব ব্রাউজার সাফারির মোবাইল ভার্সনেও বেশ কিছু উন্নয়ন আনা হয়েছে। এর মধ্যে জেশ্চার নির্ভর নেভিগেশন, ফুলস্ক্রিন ব্রাউজিংয়ে আপডেট, ট্যাবের ফ্লিপিং কার্ড ওভারভিউ ইত্যাদি উল্লেখযোগ্য। এতে আর আলাদা কোন সার্চ বার থাকছেনা। বরং এড্রেস বার থেকেই সরাসরি কিওয়ার্ড দিয়ে তথ্য অনুসন্ধান করতে হবে আইওএস ৭ এর সাফারিতে। আর আইক্লাউডের কিচেইন সাপোর্ট যোগ করা হয়েছে সাফারি ব্রাউজারে, যা আপনার সকল ডিভাইসের মধ্যে পাসওয়ার্ড ও ক্রেডিট/ডেবিট কার্ড তথ্য সিঙ্ক্রোনাইজড রাখবে।

এয়ারড্রপ

এটি একটি নতুন ফিচার যা ব্যবহার করে কাছাকাছি থাকা অন্যান্য আইওএস ৭ ইউজারদের সাথে কন্ট্রোল সেন্টার থেকেই দ্রুত কনটেন্ট শেয়ার করতে পারবেন। স্যামসাংয়ের গ্রুপ শেয়ারিং ও অন্যান্য প্ল্যাটফর্মে থাকা এনএফসি সুবিধার বিকল্প হবে এয়ারড্রপ যা আইফোন ৫, আইপড টাচ পঞ্চম সংস্করণ, আইপ্যাডের চতুর্থ প্রজন্ম এবং আইপ্যাড মিনিতে কাজ করবে।

ক্যামেরা এবং ফটো

আইওএস সেভেনের ক্যামেরা এবং ফটো ইউআইতেও নতুন ডিজাইনের ছোঁয়া লেগেছে। এতে স্কয়ার ফটো ফ্রেমিং ও নতুন কিছু ফিল্টার দেয়া হয়েছে। ফটো এপে পাবেন পপ-আপ প্রিভিউ, মোমেন্টস ফিচার (সময় ও অবস্থান অনুযায়ী ছবি বিন্যাস), আইক্লাউড ভিডিও শেয়ারিং ইত্যাদি।

সিরি

অ্যাপলের বৈপ্লবিক আবিষ্কার সিরি’র ডিজাইনেও ফ্ল্যাট ফ্লেভার আনা হয়েছে। এতে বাই ডিফল্ট বিং সার্চ ইঞ্জিন পাওয়া যাবে। আর ভয়েস রিপ্লাইয়ের ক্ষেত্রে পুরুষ অথবা মহিলা কণ্ঠ বেছে নেয়ার অপশন আসছে আইওএস ৭ এর সিরিতে।

আইটিউনস রেডিও

আইওএস সেভেনের মিউজিক প্লেয়ারে নতুন ডিজাইনের পাশাপাশি যুক্ত হয়েছে নতুন মিউজিক স্ট্রিমিং সেবা “আইটিউনস রেডিও” যা স্পটিফাই, আরডিও (বা রেডিও: Rdio) এবং গুগল মিউজিক অল এক্সেসের সাথে প্রতিযোগিতা করবে।

নতুন আইওএস ৭ ব্যবহার করা যাবে আইফোন ৪x, আইপ্যাড ২x এবং আইপড টাচের ৫ম প্রজন্মের ডিভাইস সমূহে। আইফোনের জন্য ইতোমধ্যেই ওএসটির বেটা ভার্সন ডাউনলোড করা যাচ্ছে। অন্যান্য সাপোর্টেড ডিভাইসের জন্যও এই শরৎকালে চলে আসবে আইওএস ৭।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,105 other subscribers

Comments