এবার “ক্ল্যাসিক মেইল ইন্টারফেস” বন্ধ করে দিল ইয়াহু

yahoo mail newঅনলাইন সেবাদাতা ইয়াহুর ওয়েবমেইল থেকে পুরাতন “ক্ল্যাসিক” ইউজার ইন্টারফেস বিলুপ্ত হয়ে গিয়েছে। আজ জুন ৩, ২০১৩ থেকে ইয়াহু মেইলের ক্ল্যাসিক ইউআই সহ সকল পুরাতন ভার্সন বন্ধ করে দেয়া হয়েছে। এখন থেকে আপনি যদি ওয়েবে ইয়াহু মেইল ব্যবহার করতে চান তাহলে আপনাকে অবশ্যই সেবাটির নতুন ভার্সনে আপগ্রেড করতে হবে।

গত বছরের শেষ দিকে ইয়াহু মেইলের নতুন ডিজাইন সূচিত হলেও এ পর্যন্ত ব্যবহারকারীদের নিকট পূর্বের ভার্সনগুলোও উপলভ্য ছিল। কিন্তু জুনের ৩ তারিখ থেকে আপনি যদি সেবাটির ব্যবহার চালিয়ে যেতে চান, সেক্ষেত্রে কোম্পানিটির নতুন ইউআই এবং আরও কিছু সংযোজিত নীতিমালার সাথে একমত হতে হবে।

নতুন এই আপগ্রেডের সাথে ইয়াহু সিস্টেম আপনার মেইলবক্সের কনটেন্টসমূহে এক্সেস পাবে। অর্থাৎ, জিমেইলের মত ইয়াহুও এখন থেকে ব্যবহারকারীর প্রেরিত এবং প্রাপ্ত- সকল প্রকার যোগাযোগ স্ক্যান করবে, যা তাদের টার্গেটেড এডভার্টাইজিংয়ে কাজে দেবে।

শুধু স্ক্যান করেই ক্ষান্ত হবেনা ইয়াহু। এরা আপনার কিছু ডেটা সংগ্রহ এবং অতঃপর তা সংরক্ষণ করে সেগুলোও এসব প্রয়োজনে ব্যবহার করবে। অবশ্য স্প্যামিং, ম্যালওয়্যার প্রভৃতি অপব্যবহার রুখতেও উক্ত তথ্য দরকার হবে বলে জানিয়েছে ইয়াহু।

নতুন এই ইমেইল ইন্টারফেস আগেকার ভার্সনগুলোর চেয়ে সাবলীল। এটি ইয়াহু’র মোবাইল এপস এবং উন্নয়নকৃত ন্যাভিগেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ।

অবশ্য ওয়েবে ইয়াহু মেইল ব্যবহার না করে আপনি যদি আইএমএপি ক্ল্যায়েন্ট যেমন আউটলুক বা ম্যাক মেইলের সাহায্যে সেবাটি ব্যবহার করতে চান, তাহলে ইমেইল ডেটা ডাউনলোড করে নিতে পারেন।

আর ইয়াহু মেইল একেবারেই ব্যবহার না করতে চাইলে একাউন্টটি বন্ধও করে দিতে পারবেন। এক্ষেত্রে মেইল প্লাস প্রিমিয়াম প্ল্যান গ্রহীতারা তাদের যথাযথ রিফান্ড পাবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,501 other subscribers

Comments