গুগলের বিরুদ্ধে এন্ড্রয়েড সঙ্ক্রান্ত কপিরাইট মামলার আপিলে জয় পেল ওরাকল

android 732y9yএন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে জাভা অন্তর্ভুক্ত করাকে কেন্দ্র করে গুগল বনাম ওরাকলের মধ্যে যে দীর্ঘমেয়াদী আইনী লডাই চলে আসছিল সেই মামলার আপিলে জয় পেয়েছে ওরাকল। শুক্রবার যুক্তরাষ্ট্রের এক আপিল আদালত ডেটাবেইজ জায়ান্ট ওরাকলের পক্ষে এক সুদূরপ্রসারী রায় দেন। আদালতের রায় অনুযায়ী, জাভার নির্দিষ্ট কিছু অংশে ওরাকল কপিরাইট প্রোটেকশন পেতে পারবে। ফলে, জাভা এপিআই’য়ের কপিরাইট নিতে পারবে ওরাকল।

সুতরাং, এই রায় অনুযায়ী, এন্ড্রয়েডে জাভা ব্যবহার করার ফলে গুগলকে দোষ দেয়ার রাস্তা আরও প্রশস্ত হল ওরাকলের জন্য।

মোবাইল শিল্পের জন্য বিপদ সংকেত?

২০১০ সালে সান মাইক্রোসিস্টেমস’র নিকট থেকে জাভা কিনে নেয় ওরাকল। ঐ বছরই ডেটাবেজ কোম্পানিটি গুগলের বিরুদ্ধে জাভার ৩৭টি এপিআই (এপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) এর মেধাস্বন্ত্ব লঙ্ঘন করার অভিযোগ আনে কোম্পানিটি। ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডে এই জাভা প্রযুক্তি ব্যবহার করেছে গুগল। এর ক্ষতিপূরণ হিসেবে ১০০ কোটি ডলার দাবি করেছে ওরাকল।

এই মামলার রেশ ধরে ২০১২ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের একটি আদালত গুগলের পক্ষে রায় দেন। তখন বিচারকরা বলেন, এন্ড্রয়েডে জাভা ব্যবহারের মাধ্যমে ওরাকলের কপিরাইট ভংগ করেনি গুগল। বিচারকরা আরও রায় দেন যে, এপিআই এর কোনো কপিরাইট করা যাবে না।

কিন্তু, শুক্রবারের ঐ আপিল আদালতের রায় পুরো মামলাটির মোড় ঘুরিয়ে দিলো। বিচারকরা এতে বলেছেন, গুগল যেসব জাভা কোড এন্ড্রয়েডে ব্যবহার করেছে, তার কিছু অংশ কপিরাইট আইনের আওতায় সংরক্ষিত করা যেতে পারে।

তবে, গুগলের ‘ফেয়ার ইউজ ডিফেন্সের’ জন্য আরও কিছুটা পর্যালোচনার দরকার রয়েছে। শেষ পর্যন্ত গুগল যদি ওরাকলের নিকট হেরেই যায় তবে ওরাকলকে মোটা অংকের জরিমানার দেবে গুগল। আর তখন এন্ড্রয়েড প্ল্যাটফর্মে পরিবর্তন আনারও প্রয়োজন হতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,240 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.