নেটফ্লিক্সে বন্ধ হচ্ছে পাসওয়ার্ড শেয়ারিং সুবিধা

ওটিটি প্ল্যাটফর্ম হিসেবে বিশ্বে সবথেকে জনপ্রিয় নেটফ্লিক্স। বহু বছর ধরে তারা পাসওয়ার্ড শেয়ারিংয়ের মাধ্যমে নেটফ্লিক্সের সেবা ব্যবহার করতে উৎসাহ দিয়ে আসছিলো। তবে অবশেষে নেটফ্লিক্স তাদের পলিসি পরিবর্তনের ঘোষণা দিয়েছে। গত মঙ্গলবার থেকেই শুরু হওয়া নতুন এই পদ্ধতিতে যুক্তরাষ্ট্র সহ বিশ্বের আরও বেশ কিছু দেশে পাসওয়ার্ড শেয়ারিংয়ের জন্য ব্যবহারকারীদের বাড়তি ফি দিতে হবে নেটফ্লিক্সকে। ভবিষ্যতে সারা বিশ্বের নেটফ্লিক্স ব্যবহারকারীদের এই পদ্ধতির মধ্যে নিয়ে আসা হবে।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে নেটফ্লিক্সের স্ট্যান্ডার্ড প্যাকেজ যার মূল্য মাসে ১৫.৪৯ ডলার ব্যবহার করলে আপনার ঘরের বাইরে একজন বাড়তি ব্যবহারকারী আপনি আপনার অ্যাকাউন্টে যোগ করতে পারবেন। এজন্য আপনাকে বাড়তি ৭.৯৯ ডলার দিতে হবে নেটফ্লিক্সকে।

এছাড়া নেটফ্লিক্সের প্রিমিয়াম ৪কে প্যাকেজ ব্যবহারকারীরা ২ জন বাড়তি ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টে যোগ করতে পারবেন প্রত্যেকের জন্য ৭.৯৯ ডলার বাড়তি ফি দিয়ে। এদিকে যুক্তরাজ্যে এই বাড়তি ফি প্রত্যেক বাড়তি ব্যবহারকারীর জন্য ৪.৯৯ ইউরো। তবে নেটফ্লিক্সের সবথেকে কম মূল্যের দুটি প্যাকেজ ব্যাসিক এবং স্ট্যান্ডার্ড উইথ অ্যাডস ব্যবহারকারীদের জন্য বাড়তি মেম্বার যুক্ত করার কোনো সুযোগ নেটফ্লিক্স রাখেনি। 

নেটফ্লিক্সের সম্প্রতি প্রকাশিত এক ব্লগ পোস্ট অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা নতুন এই নিয়ম সম্পর্কে গত মঙ্গলবার থেকেই ইমেইল পাওয়া শুরু করেছেন। গত মঙ্গলবার নতুন এই পাসওয়ার্ড শেয়ারিং পলিসি নেটফ্লিক্স চালু করলেও বেশ কিছুদিন ধরেই তারা বিভিন্ন দেশে এটি পরীক্ষা করে আসছিল। কানাডা, স্পেন, পর্তুগাল এবং নিউজিল্যান্ডে গত ফেব্রুয়ারি পর্যন্ত এটি পরীক্ষামূলকভাবে চলছিল। যুক্তরাষ্ট্রে এই বছরের শুরুতেই এই নতুন নিয়মটি চালুর কথা থাকলেও নেটফ্লিক্স এটি এপ্রিল পর্যন্ত পিছিয়ে দিয়েছিল। 

নেটফ্লিক্সের নতুন সাপোর্ট পেজের তথ্য অনুযায়ী একজন বাড়তি ব্যবহারকারীর নিজস্ব পাসওয়ার্ড এবং প্রোফাইল থাকবে। তবে এই প্রোফাইলের পেমেন্ট করবে মূল আরেকটি প্রোফাইল যার মাধ্যমে আপনি নেটফ্লিক্সে যুক্ত হবেন। এছাড়া এসব অ্যাকাউন্টের বাড়তি কিছু সীমাও নির্ধারণ করা থাকবে। এই বাড়তি প্রোফাইল একই দেশের মধ্যে হতে হবে এবং মাত্র একটি ডিভাইস থেকে কনটেন্ট ডাউনলোড বা দেখা যাবে। এছাড়া এসব অ্যাকাউন্টে বাড়তি প্রোফাইল তৈরী কিংবা কিডস প্রোফাইল হিসেবে লগ ইন করার কোনো সুযোগ থাকবে না।

Netflix preventing password sharing

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আপনি একই ঘরের বাসিন্দা হিসেবে নেটফ্লিক্স ব্যবহার করছেন কিনা সেটি নেটফ্লিক্স নির্ধারণ করবে মূলত টিভিতে কোথায় আপনি কনটেন্ট দেখেন এবং সেখানে থাকা আপনার আইপি অ্যাড্রেস থেকে। আপনার বাসার লোকেশন আপনি নিজে থেকেই সেট করে দিতে পারবেন কিংবা নেটফ্লিক্স নিজেই আইপি অ্যাড্রেস থেকে সেট করে নেবে। এই একই আইপি অ্যাড্রেস এবং লোকেশনের বাইরের কারো একই অ্যাকাউন্ট থেকে বিনামূল্যে নেটফ্লিক্স কনটেন্ট দেখার আর কোনো সুযোগ থাকবে না।

তবে নেটফ্লিক্স এক্ষেত্রে কোনো জিপিএস ডাটা ব্যবহার করবে না বলে জানিয়েছে। গ্রাহকদের নিজের বাসার ঠিকানা যে কোনো সময় পরিবর্তন করার সুযোগও রেখেছে তারা। তবে লোকেশন রিসেট করার জন্য টিভি ব্যবহার করতে হবে। টিভি থেকে নির্দেশনা অনুসরণ করলে গ্রাহকের ইমেইল বা ফোন নম্বরে একটি লিংক পাঠাবে নেটফ্লিক্স। এরপর সেই লিংকে ক্লিক করার মাধ্যমে নিজের লোকেশন নিশ্চিত করতে হবে।

২০২২ সালের এপ্রিল মাসে নেটফ্লিক্স প্রথমবারের মতো তাদের গ্রাহক হারাবার কথা জানায়। সেসময় ১০০ মিলিয়নেরও বেশি গ্রাহক নেটফ্লিক্সের সেবা নিচ্ছে বলে জানিয়েছিল তারা। এরপর থেকেই নেটফ্লিক্স চেষ্টা করে যাচ্ছে গ্রাহক বাড়াতে। গ্রাহক সংখ্যা বৃদ্ধির জন্য তারা বিজ্ঞাপন দেয়ার মাধ্যমে কম মূল্যে নতুন একটি প্ল্যানও চালু করে। এছাড়া নেটফ্লিক্সের মধ্যেই গেম খেলার ব্যবস্থাও চালু করেছে তারা। গ্রাহক সংখ্যা বাড়াতে এবার নেটফ্লিক্স পাসওয়ার্ড শেয়ারিংয়ে লাগাম টেনে ধরলো। এতে করে শেয়ার করা (বা বিনামূল্যের) গ্রাহকেরা পেইড সাবস্ক্রাইবারে পরিণত হবে বলে আশা করছে তারা।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *