জিমেইলে আসছে ভেরিফাইড ব্লু ব্যাজ সুবিধা!

এখন থেকে জিমেইলেও পরিচিত দেখতে ব্লু চেকমার্ক দেখতে পাবেন। প্রেরক অর্থাৎ সেন্ডার এর নাম এর পাশে এই চেকমার্ক দেখানো হবে। একটি ব্লগ পোস্টে গুগল জানায় যে প্রাপ্ত ইমেইল আসল উৎস থেকে এসেছে নাকি কোনো প্রতারক এটি পাঠিয়েছে তা জানতে ব্যবহারকারীদের সাহায্য করবে এই নতুন ফিচার।

এই ভেরিফাইড চেকমার্ক ফিচারটি Brand Indicators for Message Identification (BIMI) এর উপর ভিত্তি করে কাজ করবে। এই ফিচারের মাধ্যমে ইমেইল এভেটারে ব্যবহৃত ছবি উক্ত ব্র‍্যান্ডের লোগো কিনা তা নিশ্চিত করে। যেসব কোম্পানি ইতিমধ্যে এই নিয়ম অনুসরণ করে তারা অটোমেটিক এই চেকমার্ক পেয়ে যাবে। নির্দিষ্ট নিয়ম মেনে ভেরিফাইড ব্যাজ প্রদান করবে গুগল।

গুগল প্রদত্ত ছবিতে দেখা যায় চেকমার্ক এর উপর মাউস কার্সর রাখলে “the sender of this email has verified” লেখা দেখা যায় যার মাধ্যমে বুঝা যায় উক্ত প্রেরক ঐ ডোমেইন ও ইমেইল এভেটার এর আসল মালিক। ইমেইল অথেনটিকেশন এর মাধ্যমে স্প্যাম খুঁজে বের করা ও সেগুলো বন্ধ করতেও কাজে আসবে বলে আশা করা হচ্ছে। আবার ব্র‍্যান্ডের প্রতি বিশ্বাসের বিষয়টিও কাজে আসবে এখানে। 

টুইটার এর ভেরিফিকেশন নিয়ে সম্প্রতি প্রচুর মাতামাতি হচ্ছে যা ইতিমধ্যে হেডলাইন করে নিয়েছে। মজার ব্যাপার হলো টিন্ডার থেকে শুরু করে ইউটিউব পর্যন্ত প্রায় প্রত্যেক প্ল্যাটফর্মের নিজস্ব ভেরিফিকেশন আইকন রয়েছে। কিছুদিন আগে থেকে ফেসবুক ও ইন্সটাগ্রাম একাউন্ট এর জন্য মেটা ভেরিফাইড চেকমার্ক বিক্রি শুরু হয়েছে।

জিমেইলে গুগল এর এই নতুন সংযুক্তির কল্যাণে আসল প্রাপকের পরিচয় পাওয়া সহজ হবে। বিশেষ করে BIMI-এপ্রুভড লোগো সম্পর্কে অধিকাংশ ব্যবহারকারীর কোনো ধারণা নেই, এই ক্ষেত্রে এই নতুন ফিচার বেশ কাজে আসবে। ভবিষ্যতে ক্রোম এর এড্রেস বারে লক আইকন এর পরিবর্তে “টিউনার” আইকন দেখানো শুরু করবে গুগল যা একটি ওয়েবসাইট HTTPS ব্যবহার করছে কিনা ও এটি নিরাপদ কিনা সে সম্পর্কে অনেক তথ্য জানতে ব্যবহারকারীদের জানতে সাহায্য করবে।

Gmail blue verified checkmark

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ওয়ার্কস্পেস একাউন্ট ও ব্যাক্তিগত গুগল একাউন্ট, উভয় ক্ষেত্রেই এই নতুন ভেরিফাইড চেকমার্ক দেখতে পাওয়া যাবে। অর্থাৎ এবার আপনার ফেসবুক ও ইন্সটাগ্রাম ফিড ছাড়িয়ে জিমেইল ইনবক্সেও পৌছে যাচ্ছে ভেরিফাইড ব্লু চেকমার্ক। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *