হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে যেসব আইফোনে

দীর্ঘ সময় ধরে নিজেদের ডিভাইসগুলোতে সফটওয়্যার সাপোর্ট প্রদানের কারণে অ্যাপল বেশ সুপরিচিত। তবে অন্য সকল প্রোডাক্টের মত অ্যাপল প্রোডাক্টগুলোর সাপোর্ট সাইকেলও একটি নির্দিষ্ট সময়ে এসে শেষ হয়ে যায়। অ্যাপল এর সকল আইফোনে লেটেস্ট আইওএস ভার্সন ইন্সটল না থাকলেও ডিভাইসকে নিরাপদ রাখতে ঠিকই নিয়মিত সিকিউরিটি আপডেট প্রদান করে থাকে অ্যাপল।

তবে কম্পেটিবিলিটি ইস্যুর কারণে পুরোনো আইফোনগুলোতে অনেক অ্যাপই চলেনা, কিংবা ভালোভাবে কাজ করেনা। এবার এই সমস্যায় পড়তে যাচ্ছেন অনেক আইফোন ব্যবহারকারীগণ। আইওএস ভার্সন ১০ ও ১১ বা তার আগের ভার্সনে চালিত অ্যাপল ডিভাইসগুলোর জন্য হোয়াটসঅ্যাপ এর সাপোর্ট শেষ হতে যাচ্ছে।

বর্তমানে আইওএস ভার্সন ১০, ১১ বা তার নিচে ভার্সনগুলো চলছে আইফোন ৫ বা তার আগে মুক্তি পাওয়া ডিভাইসগুলোতে। WABetaInfo প্রদত্ত তথ্যমতে চলতি বছরের অক্টোবর মাস থেকে আইওএস ১০ ও আইওএস ১১ চালিত ডিভাইসগুলোতে আর হোয়াটসঅ্যাপ চলবেনা।

WhatsApp Help Center এ পোস্ট করা আর্টিকেল থেকে নিশ্চিত করা হয় যে শুধুমাত্র আইওএস ১২ ও তার উপরের ভার্সনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে।

এখানে উল্লেখ্য, এন্ড্রয়েডের ক্ষেত্রে শুধুমাত্র অ্যান্ড্রয়েড ৪.১ বা তার পরের ভার্সনগুলোতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। উল্লেখিত আইওএস ভার্সনের ফোন হয়ত অনেক মানুষ ব্যবহার করেনা, তবে যেহেতু এই ভার্সনগুলোর জন্য হোয়াটসঅ্যাপ সাপোর্ট বন্ধ হয়ে যাচ্ছে, এর মানে হলো উল্লেখিত আইওএস ভার্সন ব্যবহারকারীর সংখ্যা তেমন নেই বললেই চলে।

আইফোন ৫ ও আইফোন ৫সি ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে মুক্তি পায়। অর্থাৎ মুক্তির ৯বছর পর হোয়াটসঅ্যাপ সাপোর্ট থেকে বঞ্চিত হতে যাচ্ছে ফোনগুলো। আইফোন ৫ সিরিজের পর মুক্তি পাওয়া প্রায় সকল ফোনেই হোয়াটসঅ্যাপ সাপোর্ট এ পর্যায়ে অব্যহত থাকবে।

তবে কোনো কারণে যদি উল্লেখিত ডিভাইস বাদে আপনার অন্যান্য আইওএস চালিত ডিভাইসের আইওএস ভার্সন ১০ বা ১১ হয়, তবে হোয়াটসঅ্যাপ ব্যবহারে দ্রুত আপনার অপারেটিং সিস্টেম আপডেট করে নিন।

হোয়াটসঅ্যাপ শুধুমাত্র আইওএস ১২ বা তার পরের ভার্সনগুলোতে কাজ করবে। বর্তমানে আইওএস এর লেটেস্ট ভার্সন হলো আইওএস ১৫.৫। অন্যদিকে জুনে অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপল এর WWDC 2022 কনফারেন্স, যেখানে নতুন আইওএস ১৬ এর ঘোষণা প্রদানেরর কথা রয়েছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আইওএস ১৬ এর ভিজ্যুয়াল ডিজাইনে বড় ধরনের কোনো পরিবর্তন আসবেনা, বরং নির্দিষ্ট সিস্টেম সেটিংস ও অ্যাপকে আরো উন্নত করা হবে। আইওএস ১৬ আপডেট পাবেনা আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস ও প্রথম বাজারে আসা আইফোন এসই- এই তিনটি ডিভাইস ও তার আগের ডিভাইসগুলো।

আপনার কাছে যদি আইফোন ৫ বা ৫সি থাকে আর আপনি যদি ঐ আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন, তবে অক্টোবর মাসের ২৪তারিখ থেকে আর ব্যবহার করতে পারবেন না হোয়াটসঅ্যাপ।

আপনি যদি এর পরের ভার্সনের কোনো আইফোন ইউজ করেন ও আপনার ডিভাইসের আইওএস ভার্সন ১০ বা ১১ তে থাকে, তবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চাইলে দ্রুত আপনার আইফোন আইওএস আপডেট করে নিন।

সম্প্রতি হোয়াটসঅ্যাপে বিশাল একটি আপডেট আসে, যার মাধ্যমে হোয়াটসঅ্যাপ গ্রুপের পরিসর বড় করা হয়। এছাড়া ম্যাক্সিমাম ফাইল সাইজ লিমিট ১০০এমবি থেকে বাড়িয়ে ২জিবি করা হয় উক্ত আপডেটে।

👉 ভিডিওঃ এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,268 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.