ফেসবুকে মোবাইল নম্বর যুক্ত করার উপায়

ফেসবুক একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে মোবাইল নাম্বার যুক্ত করা গুরুত্বপূর্ণ। এই পোস্টে ফেসবুকে মোবাইল নাম্বার এড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানবেন।

ফেসবুকে মোবাইল নাম্বার অ্যাড করার সুবিধা

একাধিক কারণে ফেসবুক একাউন্টে মোবাইল নাম্বার এড করা উচিত। আপনার নিজের ফোন নাম্বার পরিবর্তন করলে সেক্ষেত্রে নতুন ফোন নাম্বার এড করার প্রয়োজন হতে পারে। আবার ইতিমধ্যে ফোন নাম্বার এড থাকার পরও বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে একাধিক ফোন নাম্বার এড করতে পারেন। আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে তা রিসেট করতে ফোন নাম্বার কাজে আসে।

নতুন ফোন নাম্বার ব্যবহার করলে সেক্ষেত্রে ফেসবুকে আগে থেকে যুক্ত থাকা মোবাইল নাম্বার পরিবর্তন করা অত্যাবশ্যক একটি বিষয়। তবে প্রয়োজন যা ই হোক না কেনো, খুব সহজে ফেসবুক মোবাইল নাম্বার যোগ করা যাবে।

ফেসবুক একাউন্টে মোবাইল নাম্বার যুক্ত করার নিয়ম

মোবাইল থেকে ফেসবুক অ্যাপ ব্যবহার করে ফেসবুকে মোবাইল নাম্বার এড করা যাবে। এছাড়া কম্পিউটার থেকে ব্রাউজার ব্যবহার করেও ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করা যাবে৷ চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত করতে হয়।

স্মার্টফোন থেকে

স্মার্টফোন থেকে ফেসবুকে মোবাইল নম্বর অ্যাড করতে চাইলে প্রথমেই আপনাকে অ্যান্ড্রয়েডের জন্য ফেসবুক অ্যাপটি ইন্সটল করে নিতে হবে। অ্যান্ড্রয়েড ফোনের জন্য দুই ধরনের ফেসবুক অ্যাপ রয়েছে। একটি হচ্ছে সাধারন ফেসবুক অ্যাপ এবং অপরটি ফেসবুক লাইট অ্যাপ কম শক্তিশালী ফোনের জন্য। দুটি অ্যাপের জন্যই এখানে নম্বর অ্যাড করার নিয়ম বলা হল। প্রথমেই সাধারন ফেসবুক অ্যাপ ব্যবহার করে নম্বর অ্যাড করার জন্য নিচের নির্দেশনা অনুসরণ করুনঃ

  • প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করুন এবং অ্যাপে সকল তথ্য দিয়ে আপনার অ্যাকাউন্টে লগইন করে নিন।
  • এবার হোমপেজে উপরে ডানে কোণায় ছোট করে আপনার প্রোফাইল ছবির সাথে একটি হ্যামবার্গার মেনু সাইন দেখতে পাবেন। এখানে ট্যাপ করুন।
Facebook App Homepage Hamburger Menu
  • পাশ থেকে নতুন একটি পেজ আপনার সামনে চলে আসবে। এবার স্ক্রোল করে একদম নিচে চলে যান। এখানে ‘Settings & privacy’ নামক একটি অপশন দেখতে পাবেন। এখানে ট্যাপ করুন।
Facebook App Settings & Privacy
  • এবার আরও কিছু মেনু আপনি দেখতে পাবেন। এখানে প্রথমেই ‘Settings’ নামক মেনুতে ট্যাপ করে নিন।
Facebook App Settings
  • আবারও নতুন বেশ কিছু অপশন দেখতে পাবেন। এখান থেকে প্রথমেই থাকা ‘Personal & account information’ অপশনে ট্যাপ করুন।
Facebook App Personal and account information
  • এখানে আপনার নামসহ বেশ কিছু অপশন দেখতে পাবেন। এখান থেকে ‘Contact info’ অপশনে ট্যাপ করুন।
Facebook App Contact Info
  • নতুন পেজে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকা সকল নম্বর ও ইমেইলের তালিকা দেখতে পাবেন। নতুন করে কোন মোবাইল নম্বর অ্যাড করতে চাইলে নিচের ‘Add phone number’ অপশনে ট্যাপ করুন।
Facebook App Add Phone Number
  • নতুন পেজে একা একাই দেশ হিসেবে বাংলাদেশ সিলেক্ট হয়ে থাকবে দেশের ডায়ালিং কোডসহ। তবে এখানে অন্য দেশ দেখালে ‘Change’ অপশনে ট্যাপ করে বাংলাদেশ সিলেক্ট করে দিন। বাংলাদেশের মোবাইল নম্বরের কান্ট্রি কোড হবে +880। এরপর নিচের অংশে ফোন নম্বরটি দেয়ার জন্য একটি বক্স পেয়ে যাবেন। এই বক্সে আপনার ফোন নম্বরের 0 এর পরের ১০ টি ডিজিট পূরণ করে দিন। সবকিছু সঠিকভাবে পূরণ হলে নিচে ‘Continue’ নামক নীল বাটনে ট্যাপ করুন।
Facebook App Phone Number Input
  • এবার আপনার নিরাপত্তার জন্য ফেসবুক পুনরায় আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ডটি প্রবেশ করাতে বলতে পারে। সঠিক পাসওয়ার্ড দিয়ে এরপর ‘Confirm’ বাটনে ক্লিক করে দিন।
  • আপনার মোবাইল নম্বরটি নিশ্চিত করতে ফেসবুক আপনার ফোনে একটি কোড বা ওটিপি পাঠাবে। এটি এসএমএস বা কল দুইভাবেই আসতে পারে। এই কোডটি সংগ্রহ করুন এবং নির্ধারিত বক্সে প্রবেশ করান। সঠিক কোড প্রবেশ করানোর পরে ‘Confirm’ বাটনে ট্যাপ করুন।
Facebook App Number Confirmation Code
  • কোড সঠিক হলে এবার আপনি নতুন পেজে ফেসবুক থেকে কনফার্মেশন পাবেন এবং কন্টাক্ট ইনফো নামক অংশের নিচে আপনার মোবাইল নম্বরটি তালিকায় দেখতে পাবেন। এখান থেকে মোবাইল নম্বরের উপর ট্যাপ করে চাইলে এই মোবাইল নম্বর মুছে দিতে পারেন যে কোন সময়।
Facebook App Success Page

ফেসবুক লাইট অ্যাপের মাধ্যমেও চাইলে আপনি নম্বর অ্যাড করে নিতে পারেন। এক্ষেত্রে ফেসবুক লাইট অ্যাপটি ইন্সটল থাকতে হবে। এরপর নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • অ্যাপটি ওপেন করে লগইন করে নিন।
  • এরপর অ্যাপের হোমপেজ থেকে উপরের দিকে ডানের হ্যামবার্গার মেনুতে ট্যাপ করুন।
Lite App Hamburger Menu
  • মেনু পেজে বেশ কিছু অপশন দেখতে পাবেন। এখান থেকে ‘Settings & privacy’ অংশের নিচেই ‘Settings’ একটি অপশন দেখতে পাবেন। এখানে ট্যাপ করুন।
Lite App Settings
  • নতুন পেজে প্রথমেই ‘Personal & account information’ অপশনে ট্যাপ করুন।
Lite App Personal and account information
  • আরেকটি পেজ চলে আসবে যেখানে আপনি আপনার ফেসবুক নাম, ইমেইল ইত্যাদি তথ্য দেখতে পাবেন। নতুন মোবাইল নম্বর অ্যাড করতে ‘Phone number’ নামক অপশনে ট্যাপ করতে হবে।
Lite App Phone Number
  • নতুন পেজে একা একাই দেশ হিসেবে বাংলাদেশ সিলেক্ট হয়ে থাকবে দেশের ডায়ালিং কোডসহ। তবে এখানে অন্য দেশ দেখালে ‘Change’ অপশনে ট্যাপ করে বাংলাদেশ সিলেক্ট করে দিন। বাংলাদেশের মোবাইল নম্বরের কান্ট্রি কোড হবে +880। এরপর নিচের অংশে ফোন নম্বরটি দেয়ার জন্য একটি বক্স পেয়ে যাবেন। এই বক্সে আপনার ফোন নম্বরের 0 এর পরের ১০ টি ডিজিট পূরণ করে দিন। সবকিছু সঠিকভাবে পূরণ হলে নিচে ‘Add Number’ নামক নীল বাটনে ট্যাপ করুন।
Lite App Add Number
  • আপনার মোবাইল নম্বরটি নিশ্চিত করতে ফেসবুক আপনার ফোনে একটি কোড বা ওটিপি পাঠাবে। এটি এসএমএস বা কল দুইভাবেই আসতে পারে। এই কোডটি সংগ্রহ করুন এবং নির্ধারিত বক্সে প্রবেশ করান। সঠিক কোড প্রবেশ করানোর পরে ‘Confirm’ বাটনে ট্যাপ করুন।
Lite App Number Confirm
  • সবকিছু ঠিক থাকলে নম্বরটি ফোন নম্বরের তালিকায় দেখতে পাবেন। এখান থেকেই চাইলে যে কোন সময় নম্বর মুছেও দেয়া যাবে।

আইফোনের মাধ্যমে ফেসবুকে পুরোপুরি একইরকম ভাবে আপনি নম্বর যুক্ত করতে পারবেন। তবে আইফোনের হ্যামবার্গার মেনুটি নিচে ডান দিকের কোণায় পাওয়া যায়।

🔥 👉 বিকাশে গেম খেলে ২০০০ টাকা পর্যন্ত পুরস্কার জিতুন

👉 ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচাতে এই কাজগুলো করুন

কম্পিউটার থেকে

যে কোন কম্পিউটার থেকেও চাইলে আপনি ফেসবুকে মোবাইল নাম্বার অ্যাড করে নিতে পারেন। এজন্য কম্পিউটারে ইন্টারনেট সংযোগ এবং একটি ব্রাউজারের প্রয়োজন হবে। কম্পিউটার থেকে ফেসবুকে মোবাইল নাম্বার সংযুক্ত করতে নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • প্রথমেই ব্রাউজার ওপেন করে এই লিঙ্কে ভিজিট করুন অথবা ইউআরএল বারে টাইপ করুন facebook.com।
  • আপনার ফেসবুক অ্যাকাউন্টের লগিনের প্রয়োজনীয় তথ্য দিয়ে লগিন করে নিন।
  • লগিন সফলভাবে হয়ে গেলে ফেসবুকের মূল পেজের উপরে ডানদিকের কোণায় আপনার প্রোফাইল পিকচারটি ছোট অবস্থায় দেখতে পাবেন। এখানে আপনার প্রোফাইল পিকচারটির উপর ক্লিক করুন।
PC Profile Pic Click
  • নতুন একটি মেনু ওপেন হয়ে যাবে সেখানে। এই মেনুতে অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখান থেকে প্রথম অপশনটি অর্থাৎ ‘Settings & privacy’ এর উপরে ক্লিক করুন।
PC Settings and Privacy
  • আবার নতুন কিছু অপশন আপনি দেখতে পাবেন। এখান থেকে প্রথমেই থাকা ‘Settings’ অপশনে ক্লিক করুন।
PC Settings and Privacy
  • এবার নতুন একটি পেজ আপনার সামনে লোড হবে। এই পেজের বাম পাশের পেনে অনেকগুলো ট্যাব দেখতে পাবেন। এখান থেকে ‘Account Settings’ নামক ট্যাবটির উপর ক্লিক করুন।
PC Account Settings
  • সঙ্গে সঙ্গেই বাম পাশের পেনে General নামক ট্যাব এবং ডানপাশে বেশ কিছু তথ্য দেখতে পাবেন যেখানে আপনার ফেসবুকের নাম, কন্টাক্ট তথ্য ইত্যাদি থাকবে। এখান থেকে ‘Contact’ অংশের পাশে থাকা ‘Edit’ বাটনে ক্লিক করুন।
PC Contact Edit
  • ‘Contact’ অংশের নিচেই নতুন কিছু তথ্য দেখতে পাবেন যেখানে আপনার ফেসবুক অ্যাকাউন্টে ইতোমধ্যে যুক্ত থাকা ইমেইল এবং মোবাইল নম্বরের তালিকা দেখা যাবে। নতুন মোবাইল নম্বর যুক্ত করতে হলে নিচের দিকে ‘Add phone number’ নামক অংশে ক্লিক করতে হবে।
PC Add Phone Number
  • নতুন একটি পপ আপ আপনার সামনে চলে আসবে। এখানে আপনাকে ফোন নাম্বারের প্রয়োজনীয় তথ্য দিতে হবে। পপ আপের প্রথম অংশে ‘Country code’ সিলেক্ট করে দিতে হবে ড্রপ ডাউন মেনু থেকে। এখানে বাংলাদেশ খুঁজে বের করে সিলেক্ট করে দিন। বাংলাদেশের মোবাইল নম্বরের কান্ট্রি কোড হবে +880। এরপর নিচের অংশে ফোন নম্বরটি দেয়ার জন্য একটি বক্স পেয়ে যাবেন। এই বক্সে আপনার ফোন নম্বরের 0 এর পরের ১০ টি ডিজিট পূরণ করে দিন। সবকিছু সঠিকভাবে পূরণ হলে নিচে ‘Next’ নামক নীল বাটনে ক্লিক করুন।
PC Phone Number Input
  • এবার পপ আপে আপনার নিরাপত্তার জন্য ফেসবুক পুনরায় আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ডটি প্রবেশ করাতে বলবে। সঠিক পাসওয়ার্ড দিয়ে এরপর ‘Confirm’ বাটনে ক্লিক করে দিন।
PC Password Input
  • আপনার মোবাইল নম্বরটি নিশ্চিত করতে ফেসবুক আপনার ফোনে একটি কোড বা ওটিপি পাঠাবে। এটি এসএমএস বা কল দুইভাবেই আসতে পারে। এই কোডটি সংগ্রহ করুন এবং নির্ধারিত বক্সে প্রবেশ করান। সঠিক কোড প্রবেশ করানোর পরে ‘Submit’ বাটনে ক্লিক করুন।
PC Enter Code
  • কোড সঠিক হলে এবার আপনি কন্টাক্ট নামক অংশের নিচে আপনার মোবাইল নম্বরটি তালিকায় দেখতে পাবেন। মোবাইল নম্বরের পাশে থাকা থ্রি ডটে ক্লিক করে চাইলে এই মোবাইল নম্বর মুছে দিতে পারেন যে কোন সময়।
PC Phone Number List

এভাবে সহজেই ডেক্সটপ বা পিসি ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্টে নতুন নম্বর যুক্ত বা মুছে ফেলা যায়।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

facebook app login

মোবাইল নাম্বার ও প্রাইভেসি ইস্যু

ফেসবুকে মোবাইল নাম্বার এড করলে বহুবিধ সুবিধা পাওয়া যায়, এ সম্পর্কে আমরা ইতিমধ্যে জেনেছি। এখন সমস্যা হলো ফেসবুকে মোবাইল নাম্বার যুক্ত থাকলে তার প্রাইভেসি সেটিংস এর উপর নির্ভর করে আপনার ফোন নাম্বারের গোপনীয়তা। যেকেউ যাতে আপনার ফেসবুক মোবাইল নাম্বার দেখতে না পারে, সে লক্ষ্যে আপনার ফেসবুক মোবাইল নাম্বার হাইড করে রাখতে পারেন।

👉 ফেসবুকে মোবাইল নম্বর লুকিয়ে রাখার নিয়ম

এছাড়া ফোন নাম্বার দ্বারা সার্চ করলে আপনার ফেসবুক আইডি খুঁজে পাওয়া যাবে কিনা, সে সেটিংস ও আপনি নিজ থেকে ঠিক করতে পারবেন। যেখান থেকে ফোন নম্বর যুক্ত করছেন সেখানেই ফোন নম্বর হাইড করার বা লুকিয়ে রাখার অপশন পাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *