নতুন ডিজাইনের ইনবক্স প্রকাশ করল জিমেইল!

gmail new designওয়েব জায়ান্ট গুগলের ইলেকট্রনিক মেইল সেবা “জিমেইল” তার মোবাইল ও ডেস্কটপ ভার্সনে নতুন এক ইনবক্স ডিজাইন সূচনা করেছে। জিমেইল টিমের মতে সর্বশেষ এই আপডেট আপনাকে আপনার ইনবক্সের ওপর আরও সহজে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে দেবে। এখন থেকে ডেস্কটপ ব্রাউজারে ইনবক্সে মেইলগুলো ক্যাটেগরি অনুযায়ী সাজানো থাকবে। এসব ক্যাটেগরি আবার ট্যাব আকারে প্রদর্শিত হবে। বর্তমানে স্ট্যান্ডার্ড ভিউয়ে জিমেইলের যে অবস্থানে সিলেক্ট, ডিলিট, স্প্যামমার্ক প্রভৃতি টুলগুলো থাকে, সেখানেই আপনার নতুন ক্যাটেগরি ট্যাব পাওয়া যাবে।

আপনার প্রাপ্ত ইমেইলের ধরণ অনুযায়ী জিমেইল সিস্টেম এগুলো ভাগ করবে। সাধারণভাবে এতে ৫টি মূল ট্যাব পাবেন। এর মধ্যে, প্রাইমারি, সোশ্যাল, প্রমোশনস এবং আপডেটস ডিফল্টভাবেই দেখা যাবে। আর “ফোরামস”ও অন্যান্য ট্যাবের সাথে যোগ করতে পারবেন।

প্রাইমারি ট্যাব হচ্ছে আপনার মূল জিমেইল ইনবক্স। এরপর সোশ্যাল ট্যাবে বিভিন্ন সামাজিক যোগাযোগমূলক সাইট যেমন ফেসবুক, টুইটার, গুগল প্লাস প্রভৃতি থেকে আগত নোটিফিকেশনগুলো জমা হবে। প্রোমোশন ট্যাবে থাকবে বিভিন্ন অফার সম্পর্কিত মেইল। এক্ষেত্রে গ্রুপঅন, লিভিংসোশ্যাল- এসব সাইটের ইমেইল এই ট্যাবের আওতাধীন হবে।

আপডেটস ট্যাবে আসবে কনফার্মেশন, রেসিপি, বিল ডকুমেন্ট ও এরকম অন্যান্য স্টেটমেন্ট বিশিষ্ট মেইল। আর ফোরামস ক্যাটেগরিতে পাবেন বিভিন্ন ডিসকাশন বোর্ড, অনলাইন ফোরাম, মেইলিং লিস্ট প্রভৃতি সংশ্লিষ্ট ইমেইল। সকল ক্যাটেগরিই আপনি চাইলে কাস্টমাইজড করতে পারবেন।

এবার আসা যাক জিমেইলের মোবাইল এপে। এন্ড্রয়েড ৪.০+ এবং আইফোন/আইপ্যাডের জিমেইল এপ্লিকেশনে ডিফল্টভাবে প্রাইমারি ট্যাব ওপেন থাকবে। এর মধ্যে আপনি আপনার অন্য ট্যাবগুলোও দেখতে পারবেন।

জিমেইলের নতুন এই ডিজাইন আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্বব্যাপী সবার নিকট চলে আসবে। আপনি চাইলে এটি ব্যবহার করতে পারবেন, আর তা পছন্দ না হলে আগের ভার্সনে ফিরে যাওয়ার অপশন তো থাকছেই!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,275 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.