শেষ পর্যন্ত ফিনল্যান্ডেও নকিয়াকে ছাড়িয়ে গেল স্যামসাং

Nokia-Lumia-Samsung-Galaxyনকিয়ার স্বদেশী বাজার ফিনল্যান্ডেও মোবাইল ফোন বিক্রির দিক দিয়ে এগিয়ে গেল স্যামসাং। ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে উপস্থাপিত রিসার্স ফার্ম আইডিসির পরিসংখ্যান অনুযায়ী ফিনল্যান্ডের মোবাইল মার্কেটে বর্তমানে স্যামসাংয়ের শেয়ার হচ্ছে ৩৬.১ শতাংশ এবং নকিয়ার রয়েছে ৩৩.৬ শতাংশ। চলতি বছর প্রথম প্রান্তিকে দক্ষিণ কোরীয় এই কোম্পানিটি ফিনল্যান্ডে ২১১,০০০ ডিভাইস বিক্রি করেছে। অপরদিকে নকিয়ার শিপমেন্ট ছিল ১৯৬,০০০;

গত বছর দেশটিতে নকিয়ার মার্কেট শেয়ার ছিল ৪৮ শতাংশ এবং স্যামসাংয়ের ২৮ শতাংশ। ২০১০ সালে ফিনল্যান্ডে নকিয়ার অবস্থান আরও শক্তিশালী ছিল। ঐ সময় সেখানে দেশিয় এই মোবাইল নির্মাতার ৬৫% বাজার দখলে ছিল।

আইডিসি জানাচ্ছে, নকিয়ার বিক্রীত ডিভাইসগুলোর মধ্যে একদম ব্যাসিক হ্যান্ডসেট থেকে শুরু করে স্মার্টফোন পর্যন্ত সমভাগে বিভক্ত। কিন্তু স্যামসাংয়ের ৮০ সেলসই হচ্ছে স্মার্টফোন। তবে নকিয়া তাদের “আশা” সিরিজের নতুন নতুন ফোন নিয়ে বিদ্যমান পার্থক্য কমানোর ব্যাপারে আশাবাদী।

মাইক্রোসফটের মোবাইল প্ল্যাটফর্ম উইন্ডোজ ফোন ওএস ভিত্তিক লুমিয়া স্মার্টফোন বিক্রি দিন দিন বৃদ্ধি পেলেও সবমিলিয়ে এখনো ঝুঁকি কাটিয়ে উঠতে পারেনি নকিয়া। এক বছর আগে মোটামুটি এমন সময়েই নোকিয়ার কাছ থেকে বৈশ্বিক মোবাইল ফোন বিক্রির নেতৃত্ব ছিনিয়ে নেয় স্যামসাং।

ফিনল্যান্ডে আরও ভাল অবস্থানে যাওয়ার উদ্দেশ্যে দেশটিতে নতুন একটি গবেষণা কেন্দ্র খুলতে যাচ্ছে গ্যালাক্সি নির্মাতা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,957 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.