ক্রোমে এলো “গুগল নাউ” স্টাইলের নতুন ভয়েস সার্চ ফিচার!

google chrome asdasdasdসপ্তাহখানেক আগে বার্ষিক ডেভলপার কনফারেন্সে কনভার্সেশনাল সার্চ প্রকাশ করে গুগল। এতে ভয়েস কমান্ড ব্যবহার করে গুগলের সাথে কথাবার্তা বলার মত ভঙ্গিতে (গুগল নাউ স্টাইলে) তথ্য অনুসন্ধান করতে পারবেন।

ফিচারটির মাধ্যমে গুগলকে কিওয়ার্ড দেয়ার বদলে আপনি একে সরাসরি প্রশ্ন করতে পারেন। যেমন, আপনি যদি গুগলের প্রতিষ্ঠাতাদের নাম জানতে চান তাহলে ভয়েস সার্চে গিয়ে বলুন “হু ফাউন্ডেড গুগল”, কয়েক সেকেন্ডের মধ্যেই ক্রোম আপনাকে ভয়েস রিপ্লাই এবং সাধারণ সার্চ ফলাফলের মাধ্যমে ল্যারি পেজ ও সার্গি ব্রিনের নাম জানিয়ে দেবে।

সম্প্রতি গুগল ক্রোমেও এই সুবিধা যুক্ত হয়েছে। এ ধরণের আরও বেশ কিছু প্রশ্নের সরাসরি উত্তর পাওয়া যাচ্ছে গুগল ক্রোমের নতুন এই ফিচারে। এটি গুগল নলেজ গ্রাফ ব্যবহার করে থাকে।

কনভার্সেশনাল সার্চ উপভোগ করতে চাইলে আপনার কম্পিউটারে লেটেস্ট (ভার্সন ২৭) গুগল ক্রোম দরকার হবে। ইতোমধ্যেই যদি এটি আপডেট না করে থাকেন, তাহলে এখনই ক্রোম ব্রাউজারের উপরের দিকে ডান কোনায় থাকা মেন্যুতে “অ্যাবাউট গুগল ক্রোম” অপশনে ক্লিক করুন; কিছুক্ষণের মধ্যেই সফটওয়্যারটি আপডেট প্রক্রিয়া সম্পন্ন হবে। তারপর গুগল ডটকম ভিজিট করে সার্চ বক্সে প্রদর্শিত মাইক্রোফোন আইকন ক্লিক করে এর এক্সেস অনুমোদন দিয়ে পরীক্ষা করুন নতুন এই সার্চ পদ্ধতি। অবশ্য, এলাকাভেদে সেবাটি চালু হতে কিছুটা সময় লাগতে পারে।

গুগল সার্চে নিকট ভবিষ্যতে “ওকে গুগল” কমান্ড যুক্ত হতে যাচ্ছে। এটি ব্যবহার করে কোন বাটন ক্লিক ছাড়াই শুধু “ওকে গুগল” কমান্ডের সাথে আপনার প্রশ্ন যুক্ত করে তথ্য অনুসন্ধান করতে পারবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,055 other subscribers

Comments