ইন্টারনেট স্পিড কমানোর নির্দেশ প্রত্যাহার!

BTRC-Bangladesh21ইন্টারনেটের আপলোড স্পিড কমানো সঙ্ক্রান্ত সাম্প্রতিক নির্দেশনাটি প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি); আজ রবিবার সংস্থাটির জ্যেষ্ঠ সহকারী পরিচালক সাবিনা ইসলাম কর্তৃক পাঠানো এক ইমেইলে এই তথ্য জানানো হয় বলে রিপোর্ট করছে প্রথম আলো। ঐ ইমেইল অনুযায়ী, ১৬ মে রাত ১১টা থেকেই উক্ত নির্দেশনা প্রত্যাহার করা হয়েছে, কিন্তু মেইলের ব্যবস্থাপনাগত ত্রুটির ফলে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) পরিচালক প্রতিষ্ঠানগুলোর নিকট বার্তাটি পৌঁছায়নি। এসব কারণে দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

আগেই জেনে থাকার কথা, গত ১৫ মে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ইন্টারনেট গ্রাহকদের আপলোড স্পিড তাদের ক্রয়কৃত ব্যান্ডউইথের সর্বোচ্চ ২৫% সরবরাহ করতে বলে বিটিআরসি। অর্থাৎ, আপনি যদি ১০০ এমবিপিএস এর কানেকশন ব্যবহার করেন, তাহলে আপনার ইন্টারনেট সংযোগে আপলোড স্পিড হত সর্বোচ্চ ২৫ এমবিপিএস। সুতরাং এতে একটি ফাইল আপলোড করতে আগের চেয়ে ৪ গুন বেশি সময় লাগত, যা নিঃসন্দেহে বেশ অসুবিধাজনক।

বিটিআরসির পরিচালক (স্পেকট্রাম ব্যবস্থাপনা) সাজ্জাদ হোসেন প্রথম আলোকে বলেন, ‘অবৈধ ভিওআইপি ব্যবসা কীভাবে হচ্ছে, তা পর্যবেক্ষণের স্বার্থে বিটিআরসি ১৫ মে রাতে সাময়িকভাবে সন্ধ্যা সাতটা থেকে রাত ১১টা পর্যন্ত এ নির্দেশ দেয় আইআইজিগুলোর জন্য। চার ঘণ্টায় তিনটি মুঠোফোন প্রতিষ্ঠানের কল আসা-যাওয়া পর্যবেক্ষণ করা হয়। কিন্তু রাত ১১টার পরই ইন্টারনেটের ওপর এ বাধা উঠিয়ে দিতে আইআইজি প্রতিষ্ঠানগুলোতে চিঠি পাঠানো হয়।’

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,949 other subscribers

Comments