ইউটিউবে নতুন ফিচার ‘চ্যাপ্টার’

ডেস্কটপ, ফোন এবং ট্যাবলেটের জন্য আজ চ্যাপ্টার (Chapther) নামের নতুন একটি ফিচার যুক্ত হয়েছে ইউটিউবে। এপ্রিল মাস থেকেই এই ফিচারটি নিয়ে পরীক্ষা চালাচ্ছিল ইউটিউব কতৃপক্ষ। বই যেমন বিভিন্ন অধ্যায়ে ভাগ করা থাকার কারণে পড়তে সুবিধা হয়, ইউটিউব ভিডিওতে তেমনই সুবিধা যুক্ত হবে এই চ্যাপ্টার ফিচার এর মাধ্যমে।

কেউ কেউ হয়ত মনে করবেন এটি তেমন আহামরি কোনো ফিচার নয়। তবে ইউটিউবে কোনো ভিডিও দেখার ক্ষেত্রে দিকনির্দেশক হিসেবে কাজ করবে এটি।

চ্যাপ্টার নামের নতুন এই ফিচারটি যুক্ত হওয়ার ফলে ইউটিউবের ভিডিওগুলোতে তেমন একটা পরিবর্তন চোখে পড়বেনা। তবে দর্শকের কাছে ইউটিউবে ভিডিও দেখার অভিজ্ঞতা আগের থেকে ভালো হবে।

ভিডিওর ডিউরেশন দেখাতে যে বারটিতে প্রদর্শিত হয়, সেখানে কিছু কালো চিহ্ন যুক্ত হবে, যা প্রতিটি চ্যাপ্টারকে ভিন্ন ভিন্ন ভাগে আলাদা করবে। মাউস দ্বারা ক্লিক করলে উক্ত চ্যাপ্টারের শিরোনামও দেখা যাবে।

অ্যান্ড্রয়েড, আইওএস এবং ট্যাবলেট ডিভাইসগুলোর ইউটিউব অ্যাপের ক্ষেত্রেও একইভাবে পরিবর্তন আসবে। টাচ এর মাধ্যমে চ্যাপ্টার সিলেক্ট করা যাবে।

বোনাস: ইউটিউব থেকে টাকা আয় করতে চাইলে দ্রুত এই নতুন শর্তগুলো পূরণ করুন!

এছাড়াও প্রতিটা চ্যাপ্টার শেষে হ্যাপটিক ফিডব্যাক পাওয়া যাবে এই নতুন ফিচার এর ফলে। যেসব ডিভাউসে হ্যাপটিক ফিডব্যাক চালু নেই, সেসব ডিভাইসে প্রতি চ্যাপ্টার শেষে না থামালে পরবর্তী চ্যাপ্টারে স্বয়ংক্রিয়ভাবে চলবে ভিডিও।

ইউটিউবের এই নতুন চ্যাপ্টার ফিচার ব্যবহার করতে পারবেন সকল ক্রিয়েটরগণ। তবে ভিডিওতে অটোমেটিকভাবে চ্যাপ্টার ফিচারটি যুক্ত হবেনা। অর্থাৎ, ফিচারটি মেশিন লার্নিং দ্বারা চালিত নয় (অন্তত এখন পর্যন্ত)। একটি ভিডিও কতটি চ্যাপ্টারে বিভক্ত থাকবে, তা ঠিক করবেন ভিডিও এর আপলোডার নিজেই। এছাড়াও এই ফিচারটি ভিডিওতে অনেকটা টাইমস্ট্যাম্প এর মত কাজ করবে, যা ব্যবহারকারীদের কাছে ভিডিওতে ন্যাভিগেটের প্রক্রিয়া অনেকটাই সহজ করে দিবে।

যেকোনো ভিডিওর প্রথম টাইমস্ট্যাম্প ০০:০০ তে শুরু হয় এবং প্রত্যেকটি চ্যাপ্টারের জন্য আলাদাভাবে শিরোনাম থাকবে। চ্যাপ্টার যুক্ত করতে গেলে একটি ভিডিওতে কমপক্ষে তিনটি টাইমস্ট্যাম্প থাকা বাধ্যতামূলক। প্রতিটি ট্যাইমস্ট্যাম্প অনধিক ১০ সেকেন্ড দীর্ঘ হতে হবে। এটি মূলত ভিডিও এর মেটাডাটা অনুসারে কাজ করবে।

ইউটিউব কতৃপক্ষ জানিয়েছে যে ব্যবহারকারী এবং ক্রিয়েটর – সবাই যদি ফিচারটিকে সাদরে গ্রহণ করে, তবে ভিডিও আপলোডের সময় ক্রিয়েটরদের চ্যাপ্টার যুক্ত করার কথা মনে করিয়ে দিবে ইউটিউব।

ইউটিউব অরিজিনালস কন্টেন্টগুলোতে অতি শীগ্রই যুক্ত হবে চ্যাপ্টার। তবে ইউটিউবে থেকে যেসব চলচিত্র ভাড়ায় নিয়ে দেখা যায়, সেগুলোতে থাকবেনা এই ফিচারটি।

ইউটিউব চ্যাপ্টার ফিচারটি মুলত টিউটোরিয়াল ধরনের ভিডিওর জন্য সুবিধাজনক হবে। একটি ভিডিওর নির্দিষ্ট তথ্য জানতে কোন অংশ দেখতে হবে, সে সম্পর্কে খুব সহজেই জানা যাবে ফিচারটির মাধ্যমে। ফিচারটি অনেকটা ভিডিও ওয়াচিং গাইড হিসেবে কাজ করবে।

ইউটিউবের প্রোডাক্ট ম্যানেজার, ম্যাট ডার্বি এবং ইউটিউবের ইউএক্স ডিজাইনার, রবার্ট থম্পসন জানান যে তারা সরেজমিনে তদন্ত করে এই ফিচারটির গুরুত্ব অনুধাবন করেছেন বলেই এটি ইউটিউব ভিডিওতে যুক্ত করা হয়েছে।

চ্যাপ্টার ফিচারটি ইউটিউবে যুক্ত হওয়ার ফলে ব্যবহারকারীদের ইউটিউবে ভিডিও দেখার অভিজ্ঞতা আরো উন্নত হবে এবং ভিডিওতে ন্যাভিগেট করা পূর্বাপেক্ষা অনেকটাই সহজ হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,433 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.