ফ্রি ইন্টারনেট সেবা দেবে ফেসবুকের নতুন ডিসকভার অ্যাপ

ফ্রি ইন্টারনেট সেবা দেবে ফেসবুকের নতুন ডিসকভার অ্যাপ

মানুষকে অনলাইনে আনার জন্য ফেসবুকের প্রচেষ্টার শেষ নেই। ফ্রি ব্যাসিকস, ফ্রি মেসেঞ্জার, জিরো ফেসবুক সহ তাদের অনেকগুলো প্রজেক্ট রয়েছে মানুষকে ইন্টারনেট ব্যবহারে অভ্যস্ত করে তোলার জন্য। এরই ধারাবাহিকতায় ফেসবুক প্রকাশ করল তাদের নতুন উদ্যোগ ডিসকভার।

আপনি হয়তো ভাবছেন ফ্রি ব্যাসিকস থাকতে আবার ডিসকভার কেন! হ্যাঁ প্রথমে প্রশ্নটা আমার মনেও জেগেছিল। ফ্রি ব্যাসিক্স অ্যাপ এবং সাইটে ফেসবুক কর্তৃক কিছু ওয়েবসাইট বিনামূল্যে ভিজিট করা যায়। কিন্তু ফেসবুকের নতুন ডিসকভার অ্যাপের মাধ্যমে আপনি একটি নির্দিষ্ট পরিমাণ মোবাইল ডাটা ব্যবহার করে যেকোনো ওয়েবসাইট ভিজিট করতে পারবেন।

এখনই খুব বেশি এক্সাইটেড হওয়ার কিছু নেই। কারণ ডিসকভার অ্যাপ এর মধ্যে যেসব সাইট ভিজিট করবেন সেগুলোতে কোন ছবি বা ভিডিও নাও দেখাতে পারে ফেসবুক। মূলত সংশ্লিষ্ট মোবাইল অপারেটরের সাথে চুক্তি করে এই ডিসকভার অ্যাপ এবং ডিসকভার ওয়েবসাইট থেকে সীমিত পরিমাণ ডাটা ব্যবহার করে যে কোন ওয়েবসাইট ভিজিট করা যাবে।

তবে এই ডাটার পরিমাণ এবং ওয়েবসাইটের কনটেন্ট অর্থাৎ শুধু টেক্সট দেখা যাবে নাকি  ছবিও দেখা যাবে সেটা মোবাইল অপারেটর এবং ফেসবুক আলোচনার মাধ্যমে ঠিক করে নেবে।

তার মানে যদি ডিসকভার অ্যাপ আপনি ব্যবহার করেন তখন এরমধ্যে হয়তোবা ১০ বা ২০ মেগাবাইট ডাটা পাওয়া যাবে। এই ডাটা ব্যবহার করে খুব সম্ভবত ওয়েবসাইটগুলোর টেক্সট ভার্সন বা লাইট ভার্সন ব্রাউজ করতে পারবেন

এটা ব্যবহার করে জরুরি খবর কিংবা আবহাওয়ার তথ্যের মত দরকারি সব তথ্য পেতে পারেন। আর বিনামূল্যে ফেসবুক ব্যবহার করার জন্য ফ্রি বেসিকস তো থাকছেই।

বর্তমানে ডিসকভার অ্যাপটি শুধুমাত্র পেরু’তে আছে অর্থাৎ সব দেশে এটি এখনো আসেনি। ভবিষ্যতে হয়তো কোন এক সময় বাংলাদেশে ডিসকভার লঞ্চ করবে ফেসবুক। বাংলাদেশে বসে ডিসকভার অ্যাপটি ব্যবহার করতে চাইলে আপনাকে সেই দিনের অপেক্ষায় থাকতে হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,700 other subscribers

Comments