অ্যাপলের পেটেন্ট লঙ্ঘন তালিকায় এবার স্যামসাং গ্যালাক্সি এস৪

By -

galaxy s4 stsffsdfsd২০১৪ এর গ্রীষ্মে অ্যাপল বনাম স্যামসাংয়ের মধ্যে দ্বিতীয় পেটেন্ট ট্রায়াল অনুষ্ঠিত হওয়ার কথা আছে। ইতোপূর্বেই অ্যাপল কর্তৃক ২২ টি স্যামসাং ডিভাইসের বিরুদ্ধে মেধাস্বত্ব লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে। আর সেই তালিকায় নতুনভাবে যুক্ত হতে যাচ্ছে গ্যালাক্সি এস৪। ১৩ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া জেলা আদালতে দাখিলকৃত এক অভিযোগপত্রে অ্যাপল বলেছে, জিএস ফোর মুক্তি পাওয়ার পর পরই তারা এটি পরীক্ষা করে দেখেছে এবং ফলাফল স্বরূপ তারা বিশ্বাস করে সেটটির ইউজার ইন্টারফেস আইওএস ইউআই এর পেটেন্ট ভঙ্গ করে।

কিন্তু, অভিযুক্ত ডিভাইসের তালিকা আরও সংক্ষিপ্ত করা উচিৎ ছিল অ্যাপলের

অ্যাপলের প্রশ্নবিদ্ধ ডিভাইস লিস্টে গ্যালাক্সি এস২, গ্যালাক্সি নোট, গ্যালাক্সি নোট২ এবং গ্যালাক্সি নোটও অন্তর্ভুক্ত আছে। জজ লুচি কো আগে থেকেই আইফোন নির্মাতাকে মেধাস্বত্ব জনিত মামলা কমিয়ে আনার পরামর্শ দেন। এক্ষেত্রে কোর্টে না গিয়ে বরং নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে দ্বন্দ্বের সমাধান করার বিষয়টি উল্লেখ করেন তিনি। কিন্তু অ্যাপল উল্টো আরও একটি স্যামসাং ডিভাইস নিয়ে আদালতে গেল। নতুন এই স্মার্টফোনটি অভিযোগের তালিকাভুক্ত করতে অ্যাপল আগস্ট ২০১২ তে ফাইলকৃত ২২টি স্যামসাং পণ্য থেকে একটি সরিয়ে নেবে।

কোম্পানিটি বিশ্বাস করে, পূর্বে অভিযুক্ত গ্যালাক্সি ডিভাইসের মধ্যে অন্তত একটির চেয়ে জিএস ৪ ব্যবসাগতভাবে তাদের জন্য অধিক ঝুঁকিপূর্ণ।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর স্যামসাং গ্যালাক্সি এস৩ যুক্তরাষ্ট্রের বাজারে যাত্রা শুরুর আগেই সেটটি ব্যান করে দেয়ার চেষ্টাও করেছিল অ্যাপল।

অবশ্য, অ্যাপল পণ্যের বিরুদ্ধে স্যামসাংয়ের নিজেদেরও পেটেন্ট লঙ্ঘন জনিত তালিকা রয়েছে। এর মধ্যে আইফোন, আইপ্যাড, ম্যাক, আইপড এবং অ্যাপল টিভির বিভিন্ন ভার্সনের প্রোডাক্ট অন্তর্ভুক্ত আছে। তবে ২য় ট্রায়ালের জন্য এখন পর্যন্ত কোন অভিযোগপত্র দাখিল করেনি গ্যালাক্সি ডিভাইস নির্মাতা।

Comments

Leave a Reply