মাইক্রোসফট আউটলুকে এলো গুগল টক চ্যাট সাপোর্ট!

Outlook-Header-Logoউইন্ডোজ নির্মাতা মাইক্রোসফট মাত্র কিছুদিন আগেই তাদের ইমেইল সেবা আউটলুক ডট কম এর সাথে স্কাইপ মেসেজিং ফিচার যুক্ত করেছে। আর আজ কোম্পানিটি আউটলুকে গুগলের ইন্সট্যান্ট মেসেজিং সার্ভিস গুগল টক ইন্টিগ্রেট করেছে যা আগামী এক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিকভাবে নতুন এই ইমেইল সেবা ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে। এক্ষেত্রে আপনার আউটলুক একাউন্টের সাথে আকাঙ্ক্ষিত জিমেইল একাউন্টটি যুক্ত করতে হবে।

আউটলুক ডট কম ভোক্তারা গুগল টক কন্টাক্টসের সাথে চ্যাটিং সেবা পাওয়ার জন্য আগে থেকেই প্রতিক্রিয়া জানিয়ে আসছিল। আর তারই ধারাবাহিকতায় গুগলের এপিআই ব্যবহার করে ফিচারটি চালু করল মাইক্রোসফট। অবশ্য, বর্তমানে আউটলুক থেকে গুগল বন্ধুদের সাথে শুধুমাত্র টেক্সট চ্যাটিংই সম্ভব হবে। তবে রেডমন্ড জানিয়েছে, যদি বেশি সংখ্যক ব্যবহারকারী গুগল টকের ভয়েস ও ভিডিও চ্যাট সেবা চান, তাহলে তারা সার্চ জায়ান্টের সাথে সে ব্যাপারে সম্পর্ক স্থাপনের চেষ্টা করবে।

সম্প্রতি হটমেইল থেকে সকল ইউজারদের আউটলুকে আপগ্রেড করেছে মাইক্রোসফট। ফলে মে মাসের ২ তারিখ পর্যন্ত আউটলুকের মোট সক্রিয় ব্যবহারকারী দাঁড়ায় ৪০০ মিলিয়নে। এর আগে, সার্ভিসটি চালু করার ৬ মাসের মধ্যে ফেব্রুয়ারিতে এতে ৬০ মিলিয়ন সাইন-আপ সম্পন্ন হয়।

মাইক্রোসফট গুগল টক চ্যাট সরবরাহ করলেও এতে জিমেইল ব্যবহারকারীদের দখলে নেয়াটা মোটেই সহজ হবেনা। কারণ, জিমেইল একাউন্টের সাথেই যুক্ত রয়েছে গুগলের ড্রাইভ, মেইল, ডকস, এডভার্টাইজিং, ওয়ালেট প্রভৃতি। সুতরাং শুধুমাত্র আইএম এর লোভ দেখিয়ে আউটলুকে স্থানান্তরের বিষয়টি কঠিন হবে। তবে এতে যে কিছুটা হলেও রেডমন্ডের নতুন মেইল সেবার ব্যবহারকারী বাড়বে, তাতে কোন সন্দেহ নেই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,948 other subscribers

Comments