থ্রিজি নিলামের আগেই মোবাইল অপারেটরদের দাবি ও প্রশ্নের সুরাহা

three g in bdতৃতীয় প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক “থ্রিজি” লাইসেন্সের জন্য নিলাম অনুষ্ঠিত হওয়ার আগেই মোবাইল অপারেটরদের বিভিন্ন প্রশ্ন ও দাবির সুরাহা করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন, বিটিআরসি। সংস্থাটি বলছে লাইসেন্সের ওপর ভ্যাট প্রয়োগ সঙ্ক্রান্ত বিষয়টিও এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে এবং কোম্পানিগুলোর প্রতি সকল প্রকার সহযোগিতা নিশ্চিত করেই নিলাম আয়োজন করা হবে।

আগামী ২৪ জুন বাংলাদেশে তৃতীয় প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক সেবা থ্রিজি লাইসেন্স নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইতোপূর্বেই এ সঙ্ক্রান্ত নীতিমালা প্রকাশ করেছে বিটিআরসি। এতে একটি বিদেশী অপারেটরকেও লাইসেন্স দেয়ার ব্যাপারে উল্লেখ আছে।

এক্ষেত্রে আগামী ১২ মে’র মধ্যে সকল আগ্রহী কোম্পানিকে আবেদনপত্র জমা দিতে হবে এবং যাচাই-বাছাই শেষে ২০ মে প্রাথমিকভাবে নিলামে যোগ্য অপারেটরের নাম প্রকাশিত হবে। ৩০ মে নাগাদ বিড আর্নেস্ট মানি হিসেবে ২০ মিলিয়ন মার্কিন ডলার জমা পাওয়ার পর ৫ জুন নিলামে অংশগ্রহণযোগ্য অপারেটরের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এ সঙ্ক্রান্ত আরও তথ্য পেতে আমাদের এই পোস্টটি দেখতে পারেন।

বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস বিডিনিউজ২৪ ডট কমকে বলেন, “অপারেটরদের বিভিন্ন সমস্যা সামাধান করে একটি ‘উইন-উইন’ পরিস্থিতি তৈরি করেই থ্রি-জি নিলাম হবে।”

বিটিআরসি, এনবিআর এবং মোবাইল অপারেটরদের মধ্যে ভ্যাটের রিবেট বিষয়ে এর আগেও আলাপ আলোচনা হয়েছে। যদিও এক্ষেত্রে রিবেটের সুযোগ নেই বলেই উল্লেখ করে আসছে এনবিআর। আর এসব নিয়ে বিটিআরসির বিরুদ্ধে মোবাইল অপারেটরগুলোর ৮টি মামলা রয়েছে বলেও জানায় বিডিনিউজ২৪ ডট কম।

মামলার বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, “মামলাতে যে রায় আসে তা দুই পক্ষকেই মেনে নিতে হবে, তবে দীর্ঘ মেয়াদি ব্যবসার ক্ষেত্রে অপারেটররা যেন সুবিধা পায় সে ব্যাপারে উদ্যোগ নিবে বিটিআরসি।”

বিটিআরসি আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব বিডিনিউজ২৪ ডট কমকে বলেন, “গ্রামীণফোন, বাংলালিংক ও রবির মামলাগুলো আপিল বিভাগে রয়েছে, খুব শিগগিরই এ মামলাগুলো সুরাহা করতে উদ্যোগ নেয়া হয়েছে।”

এদিকে নামপ্রকাশে অনিচ্ছুক এমন একজন ঊর্ধ্বতন বিটিআরসি কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থাটি লিখছে, ইতোমধ্যেই থ্রিজি লাইসেন্সের ওপর ১৫% এর স্থলে ৭.৫% ভ্যাট নেয়ার প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,948 other subscribers

Comments