বিশ্বকাপ ক্রিকেট ফিক্সচার ২০১৯

দেখতে দেখতে চারটি বছর পেরিয়ে আবারও এলো ক্রিকেট বিশ্বের মহোৎসব নামে খ্যাত আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ২০১৯। সহজ ভাষায়, বিশ্বকাপ ক্রিকেট। ইতিমধ্যে বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপের জার্সির রঙ সংক্রান্ত বিতর্কের কল্যাণে বিশ্বকাপের আমেজ বোধ হয়ে পাওয়া হয়ে গিয়েছে সবার। যাই হোক, আগামী ৩০ মে বর্ণীল আয়োজনের মাধ্যমে শুরু হতে যাচ্ছে ১২ তম ক্রিকেট বিশ্বকাপ। এই পোস্টে আমরা আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ফিক্সচার ২০১৯ দেখব।

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ফিক্সচার ২০১৯ অনুযায়ী আপনি হয়ত আগেই জানেন, এবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলস এ। সেই হিসেবে ইংল্যান্ড এবারের বিশ্বকাপের স্বাগতিক দল। ইংল্যান্ড ও সাউথ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়েই পর্দা উঠতে যাচ্ছে এবারের বিশ্বকাপের।

এবারের বিশ্বকাপটি একটু ব্যতিক্রম। কারণ অন্যান্য বিশ্বকাপগুলোতে ১৪ টি দল অংশ নিলেও এবার অংশ নিচ্ছে মাত্র ১০ টি দল। এমনকি সবগুলো টেস্ট স্ট্যাটাস প্রাপ্ত দলও খেলার সুযোগ পাচ্ছে না। স্বাগতিক ইংল্যান্ড এবং ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিং এ শীর্ষ ৭ টি দল এবারের বিশ্বকাপের জন্য স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত হয়। অন্য দুটি দলকে নির্বাচিত হওয়ার জন্য ২০১৮ সালে অনুষ্ঠিত ক্রিকেট ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার খেলতে হয়েছিলো।




আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ফিক্সচার ২০১৯ অনুযায়ী, সব মিলিয়ে এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো হলো- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, সাউথ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ। দলগুলোকে কোন গ্রুপে ভাগ করা হয় নি। তাই প্রথম পর্বে প্রত্যেকটি দলই প্রত্যেকটি দলের সাথে একটি করে ওয়ানডে ম্যাচ খেলবে। প্রথম পর্বের খেলা হয়ে গেলে পয়েন্ট টেবিলের শীর্ষ ৪ দল সরাসরি সেমিফাইনাল খেলবে।

লন্ডন, বার্মিংহ্যাম, ম্যানচেস্টার, ব্রিস্টল, কার্ডিফ, নটিংহ্যাম, সাউদাম্পটন, টন্টন, চেস্টার-লা-স্ট্রিট ও লিডস সহ মোট দশটি শহরে থাকা এগারটি স্টেডিয়ামে খেলাগুলো অনুষ্ঠিত হবে। এর মাঝে শুধু লন্ডন শহরেই থাকছে দুটি ভেন্যু- লর্ড’স ও দ্য ওভাল।

টানা দেড়মাসব্যাপী এই টুর্নামেন্টে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৪ জুলাই ফাইনাল ম্যাচ এর মাধ্যমে পর্দা নামবে এ ক্রিড়াযজ্ঞের।

এবারে দেখে নিন বিশ্বকাপ ক্রিকেট ফিক্সচার ২০১৯ (বাংলাদেশ সময়ে)

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ফিক্সচার ২০১৯

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ফিক্সচার ২০১৯ তো দেখা হয়ে গেল। এই পেইজ ভিজিট করে এই সাইটে ইমেইল সাবস্ক্রাইব করে রাখুন।

বোনাসঃ বিশ্বকাপ ক্রিকেট লাইভ দেখার উপায় ও লিংক

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,358 other subscribers

Comments