বায়োমেট্রিক সিম নিবন্ধন নিয়ে জালিয়াতির চেষ্টাও হচ্ছে, নিশ্চিত করল বিটিআরসি

btrc site banner

এতদিন আপনি হয়ত বিভিন্ন পত্রিকা বা ফেসবুক পোস্টে দেখে এসেছেন যে কোনো কোনো অসাধু চক্র একাধিক বার গ্রাহকদের আঙুলের ছাপ নিয়ে তাদের অজান্তেই বাড়তি সিম রেজিস্ট্রেশন করিয়ে নিচ্ছে। এসব অভিযোগ এ যাবতকাল পর্যন্ত আপনি বিশ্বাস করেন বা না করেন, এবার আর এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। স্বয়ং বিটিআরসি এখন নিশ্চিত করে বলেছে যে, গ্রাহকের অজান্তেও বায়োমেট্রিক নিবন্ধনের চেষ্টা হয়েছে/হচ্ছে। আর এজন্য গ্রাহকদের সতর্ক হতে বলছে বিটিআরসি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। পত্রিকাটি লিখছে, বিটিআরসি মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগ) ব্রিগেডিয়ার জেনারেল এমদাদ উল বারী জানিয়েছেন, “সিম নিবন্ধনে রিটেইলাররা বিভিন্ন ধরনের প্রতারণার চেষ্টা করছে। গতমাসে আশুলিয়ার একটি ঘটনা ছিল- একজন রিটেইলার গ্রাহকের অসাবধানতার সুযোগে আঙ্গুলের ছাপ নিয়ে একাধিক সিম নিবন্ধন করে।”

“ছাপ মিলেনি বলে বারবার ওই গ্রাহকের ফিঙ্গার প্রিন্ট নেওয়া হয়েছে বলে সে জানিয়েছে। এ রকম ঘটনা আগেও ঘটেছে। তবে আগে ধরা যেত না, এবার বায়োমেট্রিক হওয়াতে সহজেই তা ধরা যাচ্ছে।”

এমদাদ উল বারী বলেন “একজন গ্রাহককে সচেতন হতে হবে। তিনি যতবার আঙ্গুলের ছাপ দিচ্ছেন ততবার যে নম্বরগুলোকে রেজিস্ট্রেশন করা হচ্ছে তা যাচাই করে নিতে হবে।”

একজন গ্রাহক কতটি সিমের মালিক তা এসএমএসের মাধ্যমে জানানোর প্রক্রিয়া শুরু করছে বিটিআরসি।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,572 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *