এন্ড্রয়েড ফোনের জন্য উন্মুক্ত হল “ফেসবুক হোম” সফটওয়্যার

facebook-home-android-modelsসোশ্যাল নেটওয়ার্কিং কোম্পানি ফেসবুক এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে আরও গভীরভাবে একীভূত হওয়ার লক্ষ্যে “ফেসবুক হোম” সফটওয়্যার প্রকাশ করেছে। গতকাল ৪ এপ্রিল ক্যালিফোর্নিয়ায় এক ইভেন্টে এই উন্মোচন অনুষ্ঠিত হয়। একই প্রোগ্রামে তাইওয়ানের স্মার্টফোন নির্মাতা এইচটিসি এবং ফেসবুক তাদের “হোম” যুক্ত প্রথম হ্যান্ডসেটটিও (এইচটিসি ফার্স্ট) ঘোষণা করে।

“হোম” হচ্ছে মূলত ফেসবুকের এমন একটি সফটওয়্যার যা আপনার সম্পূর্ণ এন্ড্রয়েড স্মার্টফোনকে দৃশ্যতঃ ঢেলে সাজাবে। এর কভারফিড এপ মোবাইল হোম ও লক স্ক্রিনে ফেসবুক বন্ধুদের এক্টিভিটির লাইভ-ফিড দেখাবে। এক্ষেত্রে প্রত্যেকবার কোন এপ্লিকেশন ওপেন করা কিংবা ফোন আনলক করার দরকার হবেনা। ফেসবুক হোম আপনার এন্ড্রয়েড হ্যান্ডসেটকে “ফেসবুক ফোনে” পরিণত করবে যা সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মটি ব্যবহারে “ন্যাটিভ” ভাব আনবে। সফটওয়্যারটি ইনস্টল করার পরে প্রথম দেখায় এন্ড্রয়েড স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের ইউজার ইন্টারফেস (নতুনভাবে সাজানোর ফলে) অপরিচিতই মনে হবে।

ফেসবুক হোমের আরেকটি প্রধান ফিচার হচ্ছে মেসেজিং। সফটওয়্যারটি সক্রিয় করার পর স্ক্রিনে বন্ধুদের ছবিযুক্ত গোলাকার আইকন দেখতে পাবেন যাতে ট্যাপ করেই চ্যাটিং উইন্ডো আসবে। এটি এসএমএস এবং ফেসবুক মেসেজিংকে আরও একীভূত করে তুলবে।

জেশ্চার নির্ভর ফেসবুক হোম আপনাকে নতুন লঞ্চারের সাথে পরিচয় করিয়ে দেবে। এটি এক স্ক্রিনে বাছাইকৃত এপ লিস্ট দেখাবে এবং সম্পূর্ণ এপ ড্রয়ার সহ স্ট্যাটাস বা ফটো আপডেট করার জন্য অন্য আরেকটি স্ক্রিন ব্যবহার করবে। ভবিষ্যতে বিজ্ঞাপনও প্রচার রকবে এপ্লিকেশনটি।

স্মার্টফোনে ইনস্টল থাকা অন্যান্য এপ্লিকেশনে নতুন কোন নোটিফিকেশন এলে আইকনের উপরে সংকেত দেখানোর পাশাপাশি ফেসবুক হোম নতুন উপায়ে সেগুলো প্রদর্শন করবে। এটি সকল নোটিফিকেশন এপ অনুযায়ী না সাজিয়ে সংশ্লিষ্ট ব্যক্তি অনুসারে উপস্থাপন করবে। অর্থাৎ ফেসবুক নিউজফিডের মতই এখানেও “পিপলস”কে প্রাধান্য দেয়া হয়েছে।

এন্ড্রয়েড ৪.০ বা তার পরবর্তী ভার্সন চালিত মোবাইলের জন্য গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে ফেসবুক হোম। ১২ এপ্রিল থেকে এইচটিসি ওয়ান এক্স, স্যামসাং গ্যালাক্সি এস থ্রি, গ্যালাক্সি এস ফোর এবং গ্যালাক্সি নোট টু এর জন্য উপলভ্য হবে এই সফটওয়্যার। ভবিষ্যতে আরও অধিক স্মার্টফোন ও ট্যাবলেটের জন্যও আসছে ফেসবুক হোম। তবে অ্যাপল আইওএস এবং মাইক্রোসফট উইন্ডোজ ফোন ওএসের জন্য এপটি পাওয়া যাবে কিনা সে সম্পর্কে কোন তথ্য দেয়া হয়নি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,163 other subscribers

Comments