জুলাই মাসে আসছে নতুন নেক্সাস ৭ ট্যাবলেট

nexus 7গুগল নেক্সাস ৭ ট্যাবলেট সিরিজের দ্বিতীয় প্রজন্ম বাজারে আসছে এই জুলাই মাসে। সংবাদ সংস্থা রয়টার্স দুটি আলাদা আলাদা সূত্রের বরাত দিয়ে বলেছে, সার্চ সেবাদাতা কোম্পানিটি ইতোমধ্যেই নতুন নেক্সাস ৭ ট্যাবলেট তৈরির কাজ শুরু করে দিয়েছে এবং চলতি বছরের প্রথমার্ধ শেষেই তা বাজারে আনার পরিকল্পনা করছে। ক্রমবর্ধমান স্মার্ট ডিভাইস বাজারে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম নির্ভর ট্যাবলেট কিছুটা সংগ্রাম করলেও নেক্সাস ৭ বেশ ভালই সাড়া তুলতে সক্ষম হয়েছিল। মাত্র ১৯৯ ডলার প্রাইস ট্যাগ নিয়ে প্রতিযোগী কোম্পানিগুলোকেও নতুনভাবে চিন্তা করতে বাধ্য করে এই গেজেট।

প্রতিবেদন অনুযায়ী, নেক্সাস ৭ নির্মাতা/ অ্যাসেম্বলার হিসেবে এবারও আসুসকেই প্রত্যাশা করা হচ্ছে। তবে এক্ষেত্রে এনভিডিয়া টেগরা চিপের বদলে কোয়ালকমের স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহৃত হতে পারে। এটি কোয়ালকমের জন্য নিঃসন্দেহে ইতিবাচক একটি দিক।

গুগলের আভ্যন্তরীণ তথ্যানুযায়ী ২০১৩ এর শেষ ৬ মাসে নতুন নেক্সাস ৭ এর বিক্রয় লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ মিলিয়ন ইউনিট। অপরদিকে চলতি বছর ১২ মিলিয়ন ট্যাবলেট ডিভাইস শিপমেন্টের আশা করছে আসুস।

দ্বিতীয় প্রজন্মের নেক্সাস ৭ ট্যাবলেটের মূল্য ধরা হতে পারে সেই ১৯৯ ডলার। আর সেক্ষেত্রে এর প্রথম সংস্করণ ১৪৯ ডলার মূল্য নিয়ে প্রতিযোগিতার চূড়ান্ত রূপ দিতে পারে। গুগল তাদের নিজস্ব ব্র্যান্ডের এন্ড্রয়েড ট্যাবলেট নিয়ে অ্যাপল সহ নিজ ওইএম পার্টনারদের সাথেই লড়াইয়ে অবতীর্ণ হয়েছে। তবে আইপ্যাডের সাথে এখনও ঠিক পেরে ওঠেনি অন্যরা। যদিও সবচেয়ে ছোট ও সস্তা আইপ্যাডের (মিনি) মূল্য হচ্ছে ৩০০ ডলার।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,739 other subscribers

Comments