৩০ সেকেন্ডে চার্জ হবে স্মার্টফোন ব্যাটারি!

30 sec Battery chargerমাইক্রোসফটের থিংক নেক্সট কনফারেন্সে সম্প্রতি এক স্টার্টআপ কোম্পানি এমন একটি ব্যাটারি প্রদর্শন করেছে যা আপনার স্মার্টফোন ব্যাটারিকে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে পুরোপুরি রিচার্জ করে দিতে সক্ষম। ন্যানোটেকনোলজি ব্যবহার করে নির্মিত এই প্রোটোটাইপ ব্যাটারিটি মোবাইলকে ০% থেকে ১০০% চার্জ লেভেলে নিয়ে যেতে মাত্র আধা মিনিট সময় নেবে। ইসরাইলী কোম্পানি স্টোরডট এই চমকপ্রদ ডিভাইসটি বানিয়েছে।

ব্যাটারিটির আকার একটি সিগারেট প্যাকেটের মত। ইসরাইলের টেল অ্যাভিভ শহরে অনুষ্ঠিত ঐ প্রদর্শনীতে একটি স্যামসাং গ্যালাক্সি এস৪ স্মার্টফোনের ব্যাটারিকে ০% থেকে ১০০% চার্জিং লেভেলে আনতে মাত্র ২৬ সেকেন্ড সময় নিয়েছে স্টোরডটের চার্জার।

এই ব্যাটারিটি বর্তমানে একদম প্রাথমিক ডেভলপমেন্ট পর্যায়ে আছে। এটি বাণিজ্যিক ভিত্তিতে তৈরি হয়ে বাজারে আসতে ২০১৬ পর্যন্ত সময় নিতে পারে। এটি তৈরিতে কত খরচ পড়ছে তা জানায়নি এর নির্মাতা। তবে কোম্পানিটির প্রতিষ্ঠাতা সিইও ডক্টর ডরন মেয়ারসডর্ফ বলেছেন, এগুলো তৈরি করে সাধারণ ব্যাটারির তুলনায় ৩০%-৪০% বেশি খরচ হবে। আর ভবিষ্যতে এই দাম কমে আসবে। তখন এর আকৃতি মোবাইলের ব্যাটারির মতই হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,360 other subscribers

Comments