পুরাতন আইফোনে নিরাপত্তা ঝুঁকি, আপডেট করতে বলছে অ্যাপল

গত শুক্রবারে আইফোন ইউজারদের জন্য আইওএস ১৬.৪.১ মুক্তির পর অ্যাপল নতুন একটি ক্রিটিকাল সিকিউরিটি আপডেট রিলিজ করেছে আইওএস ১৫ চালিত আইফোন ৬এস ও আইফোন ৭ এর জন্য।

অ্যাপল এর ভাষ্যমতে আইওএস ১৫.৭.৫ ভার্সনে দুইটি দুর্বলতা রয়েছে যার কারণে এই ভার্সন চালিত ডিভাইসগুলো এক্সপ্লয়টেড হওয়ার সম্ভাবনা থাকে। এই আপডেট আইপ্যাডওএস ১৫.৭.৫, ম্যাকওএস বিগ সার ১১.৭.৬ ও ম্যাকওএস ১২.৬.৫ এর জন্যও মুক্তি পেয়েছে।

অ্যাপল জানিয়েছে আইফোন ৬এস, আইফোন ৭ ও ফার্স্ট-জেন আইফোন এসই ব্যবহারকারীদের জন্য উক্ত আপডেট প্রদান করা হয়েছে যা IOSurfaceAccelerator ও WebKit এর দুর্বলতাকে ফিক্স করবে। IOSurfaceAccelerator বাগের কারণে কোনো অ্যাপ কার্নেল অ্যাকসেস ব্যবহার করে ইচ্ছামত যেকোনো কোড এক্সিকিউট করতে পারবে। অ্যাপল জানিয়েছে তারা সে ধরনের এক্সপ্লয়েট সম্পর্কে ইতিমধ্যে তথ্য পেয়েছে।

অন্যদিকে WebKit এর ক্ষেত্রে অ্যাপল জানিয়েছে সেটি ম্যালিসিয়াসলি ক্র্যাফটেড ওয়েব কনটেন্ট প্রসেস করছে যা ক্ষতিকর কোড এক্সিকিউশন এর সম্ভাবনা রাখে। কোম্পানিটি জানিয়েছে এই সিকিউরিটি আপডেট আইফোন ৬এস (সকল মডেল), আইফোন ৭ (সকল মডেল), আইফোন এসই (১ম জেনারেশন), আইপ্যাড এয়ার ২, আইপ্যাড মিনি (৪র্থ জেনারেশন), আইপ্যাড টাচ (৭ম জেনারেশন) এর জন্য। আপনার কাছে যদি উল্লেখিত কোনো একটি ডিভাইস থেকে থাকে তবে তাহলে এখনি সেগুলো লেটেস্ট ভার্সনে আপডেট করে নিন। 

মজার ব্যাপার হলো গতবছর আইওএস ১৬ / আইপ্যাডওএস ১৬ আপডেট এর মাধ্যমে এসব ডিভাইসের জন্য অ্যপল তাদের সাপোর্ট বন্ধ ঘোষণা করে। ভালো বিষয় এই যে কোনো ধরনের নিরাপত্তাগত ত্রুটি দেখা দিলেই অ্যাপল তৎক্ষণাৎ সিকিউরিটি আপডেট পুশ করে থাকে।

Apple releases updates for old iPhones

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ইতিমধ্যে গুঞ্জন শোনা যাচ্ছে আইফোন ৮ ও আইফোন ১০ মডেল এর জন্য আইওএস ১৭ এর সাপোর্ট বন্ধ করে দিবে অ্যাপল। তবে এই বিষয়ের জন্য স্বস্তির নিঃশ্বাস নেওয়া যাবে যে প্রয়োজনীয় সিকিউরিটি আপডেট ঠিকই প্রদান করবে অ্যাপল। এর মানে হলো কোনো ধরনের ক্রিটিক্যাল বাগ দ্বারা আক্রান্ত হলে কোনো চিন্তা ছাড়াই উক্ত ডিভাইস ব্যবহার করা যাবে। 

দুইমাসের মধ্যে (জুন ৫) অনুষ্ঠিত হতে যাওয়া WWDC 2023 কিনোটে আইওএস ১৭ ও অন্য সকল অ্যাপল অপারেটিং সিস্টেমে নতুন কী আসছে সে সম্পর্কে জানা যাবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *