ফেসবুকে বন্ধু খুঁজে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর উপায়

ফেসবুক প্রতিষ্ঠার পেছনে মুল উদ্দেশ্য ছিলো বন্ধুদের সাথে যোগাযোগের পাশাপাশি নতুন বন্ধু খোঁজার একটি মাধ্যম হয়ে ওঠা। নতুন ফেসবুক আইডি খোলা হলে পরিচিত সকলকে ফেসবুকে খুঁজে পাওয়ার একটি অন্যরকম আনন্দ রয়েছে। এই পোস্টে ফেসবুক ফ্রেন্ড খুঁজে পাওয়ার নিয়ম ও কিভাবে ফেসবুকে ফ্রেন্ড এড করতে হয় সে বিষয়ে বিস্তারিত জানবেন।

ফেসবুকে ফ্রেন্ড খোঁজা

ফেসবুকে কোনো ব্যাক্তির প্রোফাইল খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ কাজ হলো উক্ত ব্যক্তির সাথে পরিচয় থাকলে তার কাছ থেকে ফেসবুক আইডি জেনে নেওয়া। তবে যার সাথে যোগাযোগ করতে চান সে অনেক দূরে থাকলে কিংবা অপরিচিত হলে সেক্ষেত্রে ফ্রেন্ড হিসেবে এড করতে ফেসবুক সার্চ ফিচারটি কাজে আসতে পারে।

তবে যাকে খুঁজে বের করার চেষ্টা করছেন, তার নাম যদি বেশ সাধারণ হয়, তবে একই নামের ভিড়ে আপনার কাঙ্ক্ষিত ব্যক্তিকে খুঁজে পেতে কিছুটা বেগ পোহাতে হতে পারে। অনেকে আবার তাদের নিজের নামের চেয়ে ফেসবুক নাম ভিন্ন রাখে, যার ফলে সেক্ষেত্রেও ফেসবুক একাউন্ট খুঁজে পেতে বেশ অসুবিধা হয়।

খোঁজ শুরু করা যাক ফেসবুক সার্চ থেকেই। কম্পিউটারে ফেসবুকের উপরের দিকে বামে এবং মোবাইল অ্যাপে ফেসবুকের উপরের দিকে ডানে একটি সার্চ অপশন পাবেন। যে ব্যক্তির আইডি খুঁজে পেতে চান, তার নাম লিখে ফেসবুকে সার্চ করুন। কাঙ্ক্ষিত ব্যক্তির সাথে যদি আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টের অন্যদের এড থাকে, তবে তৎক্ষণাৎ উক্ত ব্যক্তির ফেসবুক আইডি খুঁজে পেয়ে যাবেন। 

কেমন হবে যদি একই নামে অসংখ্য ব্যক্তির আইডি সার্চ রেজাল্টে চলে আসে? এই ব্যাপারটি অত্যন্ত স্বাভাবিক ও এর সমাধানও রয়েছে। প্রথমে সার্চ রেজাল্টে শুধুমাত্র ফেসবুক আইডিগুলো রাখতে People সিলেক্ট করুন।

এরপর নতুন মেন্যুতে আরো সার্চ ফিল্টার, যেমনঃ Friends of Friends, Education বা ওয়ার্ক, ইত্যাদি চলে আসবে, যার মাধ্যমে বেশ সহজে কাঙ্ক্ষিত ব্যক্তিকে খুঁজে পাওয়া যাবে। আরো রয়েছে City ফিল্টার, যা দ্বারা যাকে খুঁজছেন তা গ্রাম বা শহরের নাম লিখে উক্ত শহরে বসবাসকারী ব্যক্তিদের সার্চ রেজাল্ট থেকে খুব সহজে কাঙ্ক্ষিত ব্যক্তিকে খুঁজে নিতে পারবেন।

সহজে কাঙ্ক্ষিত ব্যক্তির ফেসবুক একাউন্ট খুঁজে না পেলে ফিল্টার এর মাধ্যমে সার্চ ছোট করতে পারেন। এতে কাঙ্ক্ষিত ব্যক্তিকে খুঁজে পেতে অনেক সহজ হবে। উক্ত ব্যক্তির লোকেশন, কর্মস্থল, এমনকি শিক্ষাপ্রতিষ্ঠান দ্বারা সার্চ করেও খোঁজার চেষ্টা করতে পারেন।

এতোসব কিছুর পরও যদি যাকে খুঁজছেন, তার আইডি খুঁজে না পান তবে উক্ত ব্যক্তির বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজন এর ফেসবুক একাউন্ট খুঁজে সেখান থেকে কাঙ্ক্ষিত ব্যক্তির ফেসবুক আইডি খুঁজে বের করতে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফেসবুকে বন্ধু খুঁজে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর উপায়

ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর নিয়ম

কাঙ্ক্ষিত ব্যাক্তির ফেসবুক একাউন্ট খুজে পেয়েছেন? তার নামের ওপর ক্লিক করে তার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করুন। ব্যাস, এবার বাকি থাকলো ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো। কাঙ্ক্ষিত ব্যাক্তির ফেসবুক প্রোফাইলে যদি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর অপশন চালু থাকে তবে প্রোফাইলে প্রবেশ করে “Add Friend” অপশনে ক্লিক করুন।

“Add Friend” অপশন ক্লিক করার পর উক্ত ব্যক্তির কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট চলে যাবে। যদি উক্ত ব্যক্তির একাউন্ট সেটিংস থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর সেটিংস বন্ধ থাকে, তবে আপনি প্রোফাইল খুঁজে পেলেও ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন  না।

ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর পর যদি উক্ত ব্যক্তি আপনার রিকোয়েস্ট একসেপ্ট করে, তবে নোটিফিকেশন পাবেন। তবে আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট না করলে বা ডিলিট করে দিলে সেক্ষেত্রে কোনো নোটিফিকেশন পাবেন না। চাইলে ম্যানুয়ালি উক্ত ব্যক্তির প্রোফাইলে গিয়ে ফ্রেন্ড রিকোয়েস্ট স্ট্যাটাস চেক করতে পারেন।

কারো প্রোফাইলে যদি Add Friend বাটন না থাকে, তবে মেসেজ বাটনের মাধ্যমে তাদের সাথে যোগাযোগের চেষ্টা করতে পারেন। আবার থ্রি হরাইজন্টাল  ডটে ক্লিক করে Follow অপশন সিলেক্ট করে উক্ত ব্যাক্তিকে ফলোও করতে পারেন। এতে ঐ ব্যক্তির পোস্ট করা পাবলিক পোস্ট আপনার নিউজ ফিডে দেখানো হবে।

👉 যেভাবে ফেসবুকে আপনার পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলো দেখবেন

সাধারণ প্রশ্নের উত্তর

কাউকে ফেসবুকে ফ্রেন্ড হিসেবে এড করতে পারছিনা কেনো?

কাউকে ফেসবুক ফ্রেন্ড হিসেবে এড করতে না পারলে বা তাদের প্রোফাইলে Add Friend অপশন না থাকলে বুঝতে নিতে হবে উক্ত ব্যক্তির ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর অপশন Friends of Friends সেট করা। এমন পরিতস্থিতে উক্ত ব্যক্তিকে মেসেঞ্জারে ফ্রেন্ড রিকোয়েস্ট এর কথা জানাতে পারেন।

ফ্রেন্ডকে ফেসবুকে খুঁজে পাচ্ছিনা কেনো?

কারো ফেসবুক একাউন্ট খুঁজে না পাওয়ার একাধিক কারণ থাকতে পারে। প্রথমত তাদের ফেসবুক নাম ভিন্ন কিছু হতে পারে যা হয়ত আপনি জানেন না। আবার তাদের সেটিংসে খুঁজে পাওয়ার অপশন অফ থাকলে সেক্ষেত্রেও একই সমস্যা হতে পারে। নাম বেশ কমন হলে সেক্ষেত্রেও আইডি খুঁজে পেতে সমস্যা হতে পারে।

ফেসবুকে সাজেস্টেড ফ্রেন্ড কি?

ফেসবুক সাজেস্টেড ফ্রেন্ড বা People You May Know অপশনে আপনার ফ্রেডলিস্টে থাকা অন্য ব্যক্তিদের সাথে আপনার সম্পর্ক বিবেচনা করে ফ্রেন্ড সাজেস্ট করা হয়। অধিকাংশ সময় এসব সাজেস্টেড প্রোফাইল ব্যবহারকারীর পরিচিত কারো হয়ে থাকে।

ফেসবুকে পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলো কিভাবে দেখবো?

ফেসবুকে পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলোর তালিকা দেখার নিয়ম জানতে এখানে ক্লিক করুন। পোস্টে উল্লেখিত উপায়ে কাদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছেন তা দেখতে পারবেন। আবার চাইলে পাঠানো রিকোয়েস্ট ক্যান্সেল ও করে দিতে পারবেন। 

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,068 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.