আইফোন, আইপ্যাডের জন্যও এল গুগল নাউ

google now iOSঅ্যাপল আইওএস অপারেটিং সিস্টেমের জন্য ডেভলপকৃত গুগল সার্চ এপেও এখন থেকে “গুগল নাউ” ব্যবহার করা যাবে। সফটওয়্যারটির সর্বশেষ আপডেটের সাথে এই সুবিধা যোগ করা হয়েছে। ফলে এন্ড্রয়েডে উপলভ্য গুগলের প্রায় সকল তথ্য সেবাই এখন আইফোন এবং আইপ্যাডে এক্সেস করা যাবে। আইওএস এবং এন্ড্রয়েড– উভয় প্ল্যাটফর্মেই এপ্লিকেশনটির মোটামুটি একই ডিজাইন লক্ষ্য করে থাকবেন।

গুগলের ক্লাউড + অ্যাপলের হার্ডওয়্যার = গুগল নাউ (আইওএস)

আইওএস ডিভাইসে আপনি গুগল সার্চকে সিস্টেম-ওয়াইড শর্টকাটের সাহায্যে চালু করতে পারবেন না (যদি না সেটটি জেইলব্রেকড হয়ে থাকে); এছাড়া এন্ড্রয়েডে যেমন ব্যাকগ্রাউন্ড সিঙ্ক্রোনাইজ সম্ভব হয়, সেটিও অ্যাপল গেজেটে পাওয়া যাবে না। তবে গুগল নাউ আইওএসে ব্যাকগ্রাউন্ড লোকেশন ফিচার সাপোর্ট করবে, ফলে সার্চ এপ ওপেন থাকাকালীনও আপনি আপনার অবস্থান সম্পর্কে আপডেটেড থাকবেন। অবশ্য এক্ষেত্রে এন্ড্রয়েডের মত “হাই প্রায়োরিটি নাউ এলার্ট” সুবিধা পাবেন না। এছাড়া এপ্লিকেশনটির ২৯ কার্ডের মধ্য থেকে আপাতত ২২টি উপলভ্য আছে আইওএসে

গুগল নাউ ব্যবহার করে আপনি ট্র্যাফিক এবং আবহাওয়ার পূর্বাভাস জানতে পারেন। ভয়েস কমান্ডের মাধ্যমে এর উন্নত সার্চ সেবাও ব্যবহার করতে পারবেন। এছাড়া সফটওয়্যারটির সাথে কথা বলেই প্রশ্নের জবাব সংবলিত কনটেন্ট পাওয়া সম্ভব।

আইফোনআইপ্যাডে ব্যবহৃত গুগল নাউ শুধুমাত্র গুগল ক্যালেন্ডার থেকেই পরবর্তী এপোয়েন্টমেন্ট দেখাতে পারবে, লোকাল ক্যালেন্ডারে এক্সেস পাবে না।

অ্যাপল অ্যাপ স্টোরে আপডেটেড গুগল সার্চ এপ্লিকেশন ডাউনলোডের জন্য উন্মুক্ত আছে। আপনি চাইলে এখানে ভিজিট করে সফটওয়্যারটি ইনস্টল করে নিতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,568 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.