ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমলো আরেকবার

fiber optic netবাংলাদেশে ইন্টারনেট ব্যান্ডউইথের দাম আরেক দফা কমানো হয়েছে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক এসওএম কলিম উল্লাহ ২৮ এপ্রিল রবিবার এই তথ্য জানিয়েছেন বলে রিপোর্ট করেছে বিডিনিউজ ২৪ ডট কম। সংবাদ মাধ্যমটি আরও লিখছে, ১ এপ্রিল থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হিসেবে বিবেচিত হবে।

আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) সহ অন্যান্য উচ্চ ব্যান্ডউইথ গ্রাহকদের জন্য প্রতি এমবিপিএস (মেগা বিট পার সেকেন্ড) ব্যান্ডউইথের দাম ৮০০০ টাকা থেকে কমিয়ে ৪৮০০ টাকা এবং অধিক ব্যবহারের ক্ষেত্রে ১৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট নির্ধারণ করা হয়েছে।

কিন্তু, আইএসপি, বিশেষ করে মোবাইল কোম্পানিগুলো কি প্যাকেজ মূল্য কমাবে?

বেসিক ৪৮০০ টাকা মাসিক চার্জের ওপর পাবলিক বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ২৫ শতাংশ এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য ট্রেনিং ও রিসার্স সেন্টারের ক্ষেত্রে ৫ শতাংশ হারে ডিসকাউন্ট দেয়া হবে। এছাড়া সরকারি অফিস এবং বিধিবদ্ধ আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের জন্যও ৫ শতাংশ ছাড় প্রযোজ্য হবে।

বিটিসিএল এর অন্যান্য ইন্টারনেট কানেকশন ও লিজ লাইনের চার্জও পুনঃনির্ধারণ করা হয়েছে।

২০০৯ সালের জুলাই মাসে বাংলাদেশে ইন্টারনেট ব্যান্ডউইথের দাম ২৭০০০ টাকা থেকে কমিয়ে ১৮০০০ টাকায় আনা হয়। এরপর ২০১২ পর্যন্ত দফায় দফায় ১২০০০, ১০০০০ এবং ৮০০০ টাকায় কমে আসে এই মূল্য। আর চলতি বছর পঞ্চম বারের মত কমে তা ৪৮০০ টাকায় নেমে এসেছে।

কিন্তু বাস্তবতা হচ্ছে, দেশের সিংহভাগ ইন্টারনেট ব্যবহারকারীই মোবাইল ইন্টারনেট চালালেও ফোন অপারেটরগুলো তাদের উচ্চমূল্যের ডেটা প্যাকেজের দাম উল্লেখযোগ্যভাবে কমায়নি। বরং ৫/ ১০ মেগাবাইটের খুচরা প্যাকেজ দিয়ে ভোক্তাদের খরচ বাড়াচ্ছে। এছাড়া অন্যান্য যেসব আইএসপি রয়েছে তাদের বিরুদ্ধেও একই অভিযোগ পাওয়া যায়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,409 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.