গুগল কিনে নিল নিউজ স্ট্রিমিং কোম্পানি ওয়াভি

wavi logoনিউজ স্ট্রিমিং কোম্পানি ওয়াভি’কে প্রায় ৩০ মিলিয়ন ডলার মূল্যে কিনে নিয়েছে ওয়েব জায়ান্ট গুগল। গত বছর চালু হওয়া এই স্টার্টআপ গ্রাহকদের পছন্দ অনুযায়ী কাস্টমাইজড নিউজ ফিড, সংক্ষেপিত সংবাদ সঙ্কলন, টুইট, ব্লগ প্রভৃতি সরবরাহ করত। এর আগে অ্যাপলও নতুন এই কোম্পানিটি অধিগ্রহণের আগ্রহ প্রকাশ করেছিল বলে শোনা যায়। টেক জায়ান্ট তাদের আইওএস অপারেটিং সিস্টেমে থাকা ডিজিটাল সহকারী “সিরি” সফটওয়্যারের সাথে এটি জুড়ে দিতে চেয়েছিল।

ওয়াভি অথবা গুগল কেউই এই ক্রয়সংক্রান্ত কোন আর্থিক তথ্য প্রকাশ করেনি। তবে বেশিরভাগ প্রতিবেদনই বলছে ডিলটি ৩০ মিলিয়নের মত ডলারে সম্পন্ন হয়েছে। মাইক্রোসফট এবং অ্যামাজনের প্রাক্তন কয়েকজন ইঞ্জিনিয়ার মিলে ওয়াভি ডেভলপ করেছিলেন এবং এটি একটি স্মার্টফোন এপের মাধ্যমে সার্ভিস দেয়। এপ্লিকেশনটি সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুকের সাথে খুব নিবিড়ভাবে সংযুক্ত। তবে এখন যেহেতু গুগল একে কিনে নিয়েছে তাই প্রতিদ্বন্দ্বীতাস্বরূপ ফেসবুকের স্থলে সেবাটি তাদের নিজস্ব প্ল্যাটফর্ম (গুগল প্লাস, গুগল সার্চ প্রভৃতি) এর সাথেও জুড়ে দিতে পারে কোম্পানিটি।

প্রতি মিনিটে ১০০০টি পর্যন্ত আর্টিকেল বিশ্লেষণপূর্বক সংক্ষেপণ ও পার্সোনালাইজড নিউজ ফিডে উপস্থাপন করতে পারে ওয়াভি

ফেসবুক নিউজফিডের মত পরিবর্তনশীল একটি মাত্র পেজের মধ্যে লোকজনের পছন্দের ও প্রয়োজনীয় তথ্য তুলে ধরার চিন্তাভাবনা থেকেই ওয়াভি’র উৎপত্তি। তবে গুগলের সাথে যুক্ত হলেও ফেসবুককে পুরোপুরি ছেড়ে দিচ্ছেনা ওয়াভি। এটি ব্যবহারকারীর “ফেসবুক লাইক”সমূহ থেকে তার পছন্দ-অপছন্দের ব্যাপারে ধারণা নেবে।

বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো প্রায়শই অপেক্ষাকৃত ছোট ও নতুন নতুন কোম্পানি/ সেবা কিনে নিচ্ছে। কিছুদিন আগে ইয়াহু কয়েক “ডজন মিলিয়ন” পাউন্ড খরচ করে সংবাদ সংক্ষিপ্তকারক এপ্লিকেশন “সামলি” কিনে নেয়। চলতি সপ্তাহের প্রথম দিকে কোম্পানিটি তাদের আইফোন এপে সেবাটি সরবরাহ শুরু করেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,101 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.