প্লে স্টোরের বাইরে এন্ড্রয়েড এপ আপডেটের ব্যাপারে কঠোর অবস্থানে গুগল

google play 1324134সোশ্যাল মিডিয়া কোম্পানি ফেসবুক গত মাসে তাদের “ফেসবুক ফর এন্ড্রয়েড” এপ্লিকেশনের জন্য গুগল প্লে স্টোর বাইপাস করে আপডেট সরবরাহ করছিল। এক্ষেত্রে সফটওয়্যারটির জন্য “নতুন আপডেট অপেক্ষা করছে” এ সঙ্ক্রান্ত নোটিফিকেশন প্রদর্শন করে অফিসিয়াল এন্ড্রয়েড এপ স্টোর ছাড়াই সরাসরি ডাউনলোডের অপশন দেয়া হচ্ছিলপ্লে স্টোরের বাইরে সফটওয়্যার আপডেট করার এই পদ্ধতি কিছুটা “অন্যরকম” বলে আলোচিত হতে শুরু করলে ফেসবুক কর্তৃপক্ষ একে “নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য পরীক্ষামূলক” বলে উল্লেখ করে। তবে যেসব এন্ড্রয়েড ডিভাইসে “এপ সাইডলোড” চালু ছিল, অর্থাৎ গুগল প্লে ছাড়া ভিন্ন কোন উৎসের সফটওয়্যার ইনস্টল করা যেত শুধুমাত্র তাতেই এই ফিচারটি উপলভ্য ছিল।

ফেসবুককে নিজেদের অবস্থান মনে করিয়ে দিল গুগল

কিন্তু এই প্রক্রিয়ায় এপ্লিকেশন আপডেট দেয়ার বিষয়টি গুগল কীভাবে নেবে সেটি নিয়ে তখন অনেকেই প্রশ্ন তুলেছিল। কেননা সফটওয়্যার ডেভলপাররা যদি প্লে স্টোর পাশ কাটিয়ে এপ আপডেট দিতে থাকে তাহলে এসবে সফটওয়্যারের মধ্যে ক্ষতিকর কোড দিয়ে ভোক্তার নিরাপত্তা বিনষ্ট করার ভয় থেকে যায়। এছাড়া এতে এন্ড্রয়েড প্ল্যাটফর্মটির ওপর গুগলের নিয়ন্ত্রণ কমারও ঝুঁকি আছে।

তাই শেষ পর্যন্ত ডেভলপারদের জন্য শর্তাবলীর আরেকটু পরিষ্কার ব্যাখ্যা প্রদান করেছে গুগল। ওয়েব কোম্পানিটির ডেভলপার প্রোগাম পলিসির “ডেনজারাস প্রোডাক্টস” সেকশনে বলা আছে, “গুগল প্লে থেকে ডাউনলোডকৃত কোন এপ তার এপিকে বাইনারি কোডের পরিবর্তন, হালনাগাদ বা প্রতিস্থাপনের জন্য গুগল প্লে’র আপডেট মেকানিজম ব্যতীত অন্য কোন পদ্ধতি ব্যবহার করতে পারবে না”; অর্থাৎ এ ব্যাপারে গুগলের অনুমতি নেই।

সুতরাং শর্তানুযায়ী এখন থেকে ফেসবুক বা অন্য যেকোন কোম্পানি তাদের প্লে স্টোরে দেয়া এন্ড্রয়েড এপ আপডেট করতে চাইলে সরাসরি গুগলের পোর্টাল ব্যবহার করতে বাধ্য থাকবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,970 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.