অবশেষে এন্ড্রয়েডের জন্য এল সোয়াইপ কিবোর্ডের চূড়ান্ত ভার্সন

swype

আপনি যদি একটি স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তবে ইতোমধ্যেই সোয়াইপ কিবোর্ডের সাথে পরিচিত থাকার কথা। এটি ডিভাইসের অন স্ক্রিন কিবোর্ডের ওপর আঙুল কিংবা স্টাইলাস টেনে নিলেই স্বয়ংক্রিয়ভাবে কাছাকাছি শব্দটি কম্পোজ করে দেয়। এক্ষেত্রে বার বার আলাদা কি ট্যাপ করতে হয়না।

দ্রুত লেখার জন্য সোয়াইপ একটি জনপ্রিয় এপ্লিকেশন। কিন্তু এতদিন সফটওয়্যারটির কেবলমাত্র বেটা ভার্সন ডাউনলোড করা যেত। এছাড়া নির্দিষ্ট কিছু ডিভাইসে বিশেষভাবে প্রি-লোডেড টুল হিসেবেও আসত। তবে শেষ পর্যন্ত “বেটা” ট্যাগ ছেড়ে ফাইনাল ভার্সন নিয়ে গুগল প্লে স্টোরে হাজির হয়েছে সোয়াইপ

বর্তমানে এন্ড্রয়েড অফিসিয়াল সফটওয়্যার স্টোরে এপ্লিকেশনটির ১.৫ ভার্সন পাওয়া যাচ্ছে। এর আভ্যন্তরীণ অভিধান প্রতিনিয়তই হালনাগাদ হয়ে থাকে যা ব্যবহারকারীর নিকট সর্বশেষ প্রচলিত শব্দের সাজেশন দেখাতে সক্ষম। এর “নেক্সট ওয়ার্ড প্রেডিকশন” ফিচার আপনার টাইপকৃত বাক্য বিশ্লেষণপূর্বক পরবর্তী সম্ভাব্য শব্দ প্রদর্শন করতে পারে।

সফটওয়্যারটি অতীত ওয়ার্ড প্রসেসিং থেকে ধারণা নিয়েও নতুন সাজেশন দেখিয়ে থাকে। এছাড়া সাধারণভাবে ব্যবহৃত বাক্যগুচ্ছের (যেমন “বেস্ট অফ দি বেস্ট” প্রভৃতি) ক্ষেত্রে প্রাথমিক কয়েকটি বর্ণ/শব্দ লেখার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে চলে আসে।

সোয়াইপ ব্যবহার করে আপনি ব্যক্তিগত ডিকশনারির ব্যাকআপ রাখতে পারবেন। এর সিনক্রোনাইজ ফিচারের মাধ্যমে নিজের শব্দ ব্যবহার রীতি এবং ডিকশনারি অন্যান্য ডিভাইসেও আমদানী করা যাবে।

সোয়াইপে আপনি পাবেন ড্রাগন ডিকটেশন ভয়েস রিকগনিশন সুবিধা। ফলে শব্দগুলো মুখে উচ্চারণ করলেই আপনার কথার লিখিত রূপ দিতে পারবে সোয়াইপ! এই মুহুর্তে ৩৬টি ভাষার জন্য উক্ত ফিচার উপলভ্য আছে।

গুগল প্লে থেকে সোয়াইপ কিবোর্ড ফুল ভার্সন ডাউনলোড করতে ০.৯৯ ডলার খরচ হবে। আপনি চাইলে ফ্রি ট্রায়ালও ইনস্টল করতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,157 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.