স্মার্টফোন ও ট্যাবলেটের জন্য উন্মুক্ত হল উবুন্তু টাচ অপারেটিং সিস্টেম!

ubuntu touchস্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসের জন্য লিনাক্স ভিত্তিক “উবুন্তু টাচ” অপারেটিং সিস্টেম ডাউনলোডের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। আপনি যদি এন্ড্রয়েড বা অন্যান্য মোবাইল ওএসের সাথে এর পার্থক্য নিরূপণ করতে চান, তাহলে এক্ষুণি এর প্রথম অফিসিয়াল পরীক্ষামূলক পাবলিক বুটেবল ভার্সনটি চেখে দেখতে পারেন। এই ইমেজটি মূলত উবুন্তু ১৩.০৪ এর কোডবেসের উপর তৈরি করা হয়েছে। ডেভলপার টিম যত দ্রুত সম্ভব একে ব্যবহারকারীদের ডিভাইসমূহে চালিয়ে দেখার আহ্বান জানাচ্ছে যাতে কম্প্যাটিবিলিটি বা অন্য কোন ইস্যু থাকলে সংশোধন করে নেয়া যায়।

উবুন্তু টাচের জন্য বাজার দখল কতটা চ্যালেঞ্জের?

অফিসিয়ালভাবে আপাতত চারটি ডিভাইস সমর্থন করছে উবুন্তু টাচ। সেগুলো হচ্ছে, নেক্সাস ৭, গ্রুপার; গ্যালাক্সি নেক্সাস, ম্যাগুরো; নেক্সাস ৪, ম্যাকো এবং নেক্সাস ১০, ম্যান্টা। যেহেতু এগুলো সবই একদম শুরুর দিকের পরীক্ষামূলক ভার্সন, তাই এতে গুরুত্বপূর্ণ কোন কাজ করার ব্যাপারে একটু সতর্কতা অবলম্বন করলে ভাল হয়।

আইএসও ট্র্যাকারের মাধ্যমে উবুন্তু টাচ পরীক্ষা করতে চাইলে আপনার একটি উবুন্তু চালিত কম্পিউটার দরকার হবে। রিসোর্সগুলো ইনস্টলের জন্য প্রয়োজনীয় নির্দেশনা এখানে পাবেন। সম্ভাব্য যেকোন বাগ বা সমস্যা চোখে পরলে সেটি রিপোর্ট করতে ভুলবেন না।

সুতরাং ক্যানোনিক্যালের উবুন্তু এখন থেকে কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোন ও ট্যাবলেটেও স্থান করে নিতে যাচ্ছে। সফটওয়্যারটি বাজারে গুগল এন্ড্রয়েড, অ্যাপল আইওএস, মাইক্রোসফট উইন্ডোজ ফোন ওএস, ব্ল্যাকবেরি এবং মজিলার ফায়ারফক্স ওএসের সাথে কেমন প্রতিযোগিতা করে সেটিই হচ্ছে এখন দেখার বিষয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,164 other subscribers

Comments