বন্ধ হয়ে যাচ্ছে আরও ছয়টি ইয়াহু সেবা

yahoo billboardটিকে থাকার লড়াইয়ে সংগ্রামশীল ইন্টারনেট ফার্ম ইয়াহু আবারো তাদের বেশ কিছু সেবা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। মূল সেবাগুলোর দিকে অধিক পরিমাণে দৃষ্টি দিতেই কোম্পানিটি আরও ছয়টি সার্ভিসের অবসর ঘোষণা করেছে। এর আগে মাত্র কিছুদিন আগেই মার্চ মাসে ইয়াহু এভাটারস, ব্ল্যাকবেরি এপস, স্পোর্ট আইকিউ সহ সাতটি প্রোডাক্ট বন্ধ করে দেয়ার কথা জানায় মারিসা মেয়ারের নেতৃত্বাধীন এই সার্চ সেবাদাতা।

ঘুরে দাঁড়াতে শুরু করেছে ইয়াহু

তুলনামূলক কম লাভজনক এসব সার্ভিস অবসরে নিয়ে নতুন ইয়াহু পণ্য চালু করার কথাও জানায় কোম্পানিটি। সর্বশেষ বন্ধ হতে যাওয়া ৬টি সেবা হচ্ছেঃ

১. ইয়াহু আপকামিং– এটি একটি লোকাল ইভেন্ট ক্যালেন্ডার যেখানে ব্যবহারকারীরা তাদের নিজেদের ইভেন্টসমূহও হোস্ট করার সুবিধা পেত। আপকামিং সেবাটি ২০০৫ সালে চালু হয়।

২. ইয়াহু কিডস– শিশুতোষ খবর, গেমস প্রভৃতি সরবরাহকারী পোর্টাল, যা ১৯৯৬ সালে ইয়াহুলিগানস নামে প্রতিষ্ঠিত হয়েছিল।

৩. ইয়াহু ডিলস– ২০০৮ এ চালু হওয়া এই সেবাটি বিভিন্ন অনলাইন কুপন ও গ্রুপনের মত ডিল ক্রয় এবং সেভ করে রাখার সুবিধা দিত।

৪. ইয়াহু এসএমএস এলার্টস– এটি টেক্সট মেসেজের মাধ্যমে খবর ও রাশিফল সরবরাহ করত।

৫. ইয়াহু মেইল এন্ড মেসেঞ্জার ফিচার ফোন (জে২এমই) এপস– ফিচার ফোনের ব্যবহারকারীর তুলনায় অন্যান্য ওএস চালিত স্মার্টফোন গ্রাহক বেড়ে যাওয়ায় উক্ত এপ্লিকেশন সাপোর্ট বন্ধ করে দেবে ইয়াহু।

৬. ইয়াহু মেইলের পুরাতন ভার্সনসমূহ– ভোক্তাদের নতুন ইয়াহু মেইল সার্ভিস ব্যবহারে উৎসাহ দিয়ে কোম্পানিটি তাদের পুরাতন ইমেইল ইন্টারফেস ভার্সনগুলো অবসরে নিচ্ছে।

জুনের ৩ তারিখে বন্ধ হয়ে যাবে পুরাতন ইয়াহু মেইল ইন্টারফেস। আর বাকী পাঁচটি সেবার ডেডলাইন সেট করা হয়েছে ৩০ এপ্রিল ২০১৩ তে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,163 other subscribers

Comments