প্রথম প্রান্তিকের আর্থিক ফলাফল ঘোষণা করল নকিয়াঃ লুমিয়া বিক্রয়ে রেকর্ড

nokia lumiaaarfdsfsdfফিনিশ মোবাইল কোম্পানি নকিয়া ২০১৩ সালের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। গত বছর শেষ কোয়ার্টারে মুনাফায় ফিরলেও চলতি বছরের জানুয়ারি-মার্চ (কিউ১)এ ১৯৬ মিলিয়ন ডলার লোকসান করেছে লুমিয়া নির্মাতা। এই সময়ে নকিয়ার পণ্য ও সেবা বিক্রয় থেকে আয় হয় ৭.৬৫ বিলিয়ন ডলার। অবশ্য “সিজনালিটি” ও অন্যান্য কারণে ২০১৩ সালের প্রথম প্রান্তিকে কিছুটা লোকসান হওয়ার পূর্বাভাস আগে থেকেই দিয়ে রেখেছিল স্টিফেন ইলোপের নেতৃত্বাধীন এই প্রতিষ্ঠান।

নকিয়ার ডিভাইসেস এন্ড সার্ভিসের ডিভিশন এবং হেয়ার ম্যাপিং যথাক্রমে ৫৫ ও ১২৭ মিলিয়ন ডলার লস করেছে। তবে নকিয়া সিমেন্স নেটওয়ার্কস ডিভিশন ৩.৯২ মিলিয়ন ডলার লাভের মুখ দেখেছে। গত বছর এটি ১.৩১ বিলিয়ন ডলার লোকসানের সম্মুখীন হয়েছিল। ২০১২ এর প্রথম প্রান্তিকের সাথে এই ফলাফল তুলনা করলে দেখা যায়, বিক্রয় কিছুটা কমলেও লসের পরিমাণ অনেক কম। ঐ সময় কোম্পানিটির বিক্রয়লব্ধ অর্থ ছিল ৭.৩৫ বিলিয়ন ইউরো এবং লস হয়েছিল ১.৩৪ বিলিয়ন ইউরো। সেই তুলনায় এবার বিক্রি কম হলেও (৫.৮৫ বিলিয়ন) লোকসান হয়েছে ১৫০ মিলিয়ন ইউরো।

উইন্ডোজ ফোন ওএস নিয়ে সঠিক দিকেই এগোচ্ছে নকিয়া

তবে নকিয়ার জন্য সবচেয়ে ভাল খবর হচ্ছে রেকর্ড পরিমাণ লুমিয়া হ্যান্ডসেট বিক্রয়। কিউ১ ২০১৩’তে উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম চালিত এসব ডিভাইস কোম্পানিটির প্রত্যাশাকেও অতিক্রম করেছে। গত বছরের শেষ তিন মাসে লুমিয়া শিপমেন্ট ছিল ৪.৪ মিলিয়ন ইউনিট যা চলতি বছর প্রথম প্রান্তিকে ৫.৬ মিলিয়নের কোটা স্পর্শ করেছে। তবে নকিয়া আশা এবং সিম্বিয়ান স্মার্টফোন বিক্রি কম হয়েছে। সব মিলিয়ে, লুমিয়া বিক্রয়ে ২৭% বৃদ্ধি এবং সমন্বিত মোবাইল ফোন শিপমেন্টে ৩০% হ্রাস ঘটেছে।

নিজস্ব সিম্বিয়ান অপারেটিং সিস্টেমের চাহিদা কমে যাওয়ায় মোবাইল ফোন মার্কেটে টিকে থাকতে ২ বছর আগেই মাইক্রোসফট উইন্ডোজ ফোন ওএস বেছে নিয়েছে নকিয়া। কেননা গুগলের তৈরি এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের প্রতি অনাগ্রহের কারণে এছাড়া অন্য কোন ভাল বিকল্পও তাদের ছিলনা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,069 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.