ফাঁস হয়েছে নকিয়া লুমিয়া “ক্যাটওয়াক”

Catwalkফিনল্যান্ডের মোবাইল প্রস্তুতকারী কোম্পানি নকিয়ার পরবর্তী ফ্ল্যাগশিপ লুমিয়া ডিভাইসের ছবি অনলাইনে লিক হয়েছে। ১৭ এপ্রিল বুধবার চীনা ওয়েবসাইট বাইদু’তে স্মার্টফোনটির দুটি ইমেজ দেখা গিয়েছে। যদিও অফিসিয়ালি এর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি, তবে উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসের বিষয়ে নিয়মিত খোঁজ খবর রাখে এমন একটি সাইট ডাব্লিউপি সেন্ট্রাল উক্ত লিকের ব্যাপারে সর্বোচ্চ আত্নবিশ্বাস প্রকাশ করেছে। বর্তমানে স্মার্টফোনটির ক্যামেরায় উন্নয়নকাজ চলছে বলে সূত্রগুলো জানিয়েছে।

ফাঁস হওয়া ছবিতে হ্যান্ডসেটটির উপরের দিকে ইউএসবি/ মাইক্রো এচডিএমআই স্লট দেখা যায়। এতে ডিভাইসটির পেছনের কভার প্লাস্টিকের তৈরি বলেই মনে হয়। আর লুমিয়া ৭২০ এর মত ওয়্যারলেস চার্জিংয়ের জন্য তিনটি ক্ষুদ্র গোলাকার পোর্টও লক্ষ্য করা যায় উক্ত ইমেজে। এছাড়া ক্যামেরা লেন্সের উপরের দিকে ডুয়াল এলইডি ফ্ল্যাশও দেখা যাচ্ছে।

৪১ মেগাপিক্সেল পিওরভিউ কখন আসছে লুমিয়ায়? 

ডাব্লিউপি সেন্ট্রাল জানায়, উইন্ডোজ ফোন ৮ চালিত সম্ভাব্য এই লুমিয়া স্মার্টফোনে ৪.৫ ইঞ্চি অক্টা ডিসপ্লে, এস৪ ১.৫ গিগাহার্টজ ডুয়াল কোর সিপিইউ, ১৬জিবি স্টোরেজ, ২০০০ এমএএইচ ব্যাটারি এবং ৮.৭ মেগাপিক্সেল ওআইএস ক্যামেরা থাকবে। সুতরাং আপনি যদি উইন্ডোজ ফোন ওএস চালিত লুমিয়া হ্যান্ডসেটে নকিয়ার ৪১ মেগাপিক্সেল পিওরভিউ ক্যামেরা প্রযুক্তির পথ চেয়ে থাকেন, তবে হয়ত আরও একটু সময় অপেক্ষা করতে হবে।

চমৎকার ক্যামেরা সমৃদ্ধ লুমিয়া ৯২০ এর চেয়ে “ক্যাটওয়াক” কোডনেমযুক্ত এই ডিভাইসটির ওজন ৫০ গ্রাম কম (মাত্র ১৩২ গ্রাম) হবে। অপরদিকে এর পুরুত্বও কমে মাত্র ৮.৪ মিলিমিটারে নেমে আসবে বলেই দাবী করছে ওয়েবসাইটটি।

অবশ্য উক্ত ছবি দুটির ব্যাপারে কোন মন্তব্য করতে রাজী হয়নি নকিয়া

লুমিয়া সিরিজের নতুন এই হ্যান্ডসেট সম্পর্কে অফিসিয়াল ঘোষণা আসতে পারে ১৫ই মে। আর এসকল সূত্র যদি সত্যি হয় তাহলে জুন মাসে স্মার্টফোনটির চূড়ান্ত বাজারজাত শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,246 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.