অবশেষে মাইক্রোসফট চালু করল “টু স্টেপ ভেরিফিকেশন” সুবিধা

ms222সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট অবশেষে তাদের সকল ওয়েব সেবার জন্য টু-স্টেপ ভেরিফিকেশন সুবিধা চালু করার ঘোষণা দিয়েছে। নতুন এই নিরাপত্তা ব্যবস্থা আপনার মাইক্রোসফট একাউন্টকে হ্যাক হওয়ার হাত থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগামী দুই দিনের মধ্যে কোম্পানিটি তাদের ৭০০ মিলিয়ন একাউন্ট মালিকদের জন্য এই সেবা উন্মুক্ত করবে বলে ১৭ এপ্রিল এক ব্লগ পোস্টে উল্লেখ করেছে। তখন https://account.live.com/proofs/Manage ঠিকানায় গিয়ে ফিচারটি সক্রিয় করে নেয়া যাবে।

অবশেষে ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে যুগোপযোগী একটি সিদ্ধান্ত নিল মাইক্রোসফট

প্রায় এক বছর আগে মাইক্রোসফটের বিভিন্ন স্পর্শকাতর একাউন্ট কার্যক্রমে টু ফ্যাক্টর অথেনটিকেশন প্রক্রিয়া চালু করা হয়েছে। এর মধ্যে মাইক্রোসফট কমার্স, স্কাইড্রাইভ এবং এক্সবক্স অন্যতম। তবে সর্বশেষ এই ফিচারটি পুরো একাউন্টের (ইমেইল, পিসি, ক্লাউড, এক্সবক্স এবং অন্যান্য) নিরাপত্তা জোরদার করবে।

গুগলফেসবুক সহ আরও বেশ কিছু সেবায় ইতোমধ্যেই টু-স্টেপ ভেরিফিকেশন সুবিধা চালু আছে। মাইক্রোসফটের ক্ষেত্রেও এটি প্রায় একই পদ্ধতিতে কাজ করবে। কোম্পানিটি আপনার ক্রেডিনশিয়ালের মালিকানা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য কমপক্ষে দুটি নিরাপত্তা তথ্য যাচাই করবে। এক্ষেত্রে ইউজার লগইন ও পাসওয়ার্ড সরবরাহ করার পরেও দ্বিতীয় কোন ডিভাইস বা এপ্লিকেশনের মাধ্যমে পাঠানো আরেকটি কোড এন্টার করতে হবে। আর হ্যাকরদের কাছে একই সময়ে দুটি নিরাপত্তা তথ্য উপলভ্য থাকার সম্ভাবনা কম হওয়ায় একাউন্ট হ্যাকিংয়ের ঝুঁকিও হ্রাস পাবে।

ভেরিফিকেশন কোড পাওয়ার জন্য মোবাইলে এসএমএস, কল, এপ পাসওয়ার্ড, ভেরিফাইড ডিভাইস মেথড কিংবা বিশেষ অথেনটিকেটর এপ ব্যবহৃত হতে পারে। এক্ষেত্রে বেশ কিছু বিকল্প ব্যবস্থা সরবরাহ করবে মাইক্রোসফট। এই অফিসিয়াল লিংকে ভিজিট করে এ ব্যাপারে আরও বিস্তারিত তথ্য জানতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,253 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.