মোবাইল এপ্লিকেশনের সাহায্যে বিমান ছিনতাই?

plane

জার্মানির একজন ইন্টারনেট বিশেষজ্ঞ দাবী করেছেন, তিনি একটি স্মার্টফোন এপ্লিকেশন, রেডিও ট্রান্সমিটার, ফ্লাইট ম্যানেজমেন্ট সফটওয়্যার এবং কিছু হ্যাকিং কৌশলের সাহায্যে ভূমি থেকেই বাণিজ্যিক বিমান ছিনতাই করতে সক্ষম। হুগো টেসো নামক ৩০ বছর বয়সী ঐ ব্যক্তি নিজেও একজন প্রশিক্ষণপ্রাপ্ত বৈমানিক যিনি কিনা একটি উড়োজাহাজের আভ্যন্তরীণ ডেটা সিস্টেমের প্রযুক্তিগত ত্রুটির সুবিধা নিয়ে সামান্য কয়েকটি বাটন প্রেসের মাধ্যমেই যানটির নিয়ন্ত্রণ হাতে নিয়েছিলেন বলে জানিয়েছেন।

স্মার্টফোন এপ দ্বারাই বিমান হাইজ্যাক ও ক্র্যাশ?

এমেস্টারডামে অনুষ্ঠিত বক্স কনফারেন্সে উক্ত হ্যাকিংয়ের ঘটনার উদ্ধৃতি দিয়ে মিঃ টেসো বলেন, তিনি এমন একটি মোবাইল এপ্লিকেশন ডেভলপ করেছেন যা দ্বারা বিমানের নিয়ন্ত্রণ নেয়া যায়। প্লেনস্প্লয়েট নামের ঐ এপ উড়োজাহাজের ফ্লাইট ম্যানেজমেন্ট সিস্টেমে হস্তক্ষেপ করতে পারে।

তিনি জানান, একটি ফ্লাইট সিমুলেটর ব্যবহার করে হাইজ্যাককৃত প্লেনকে যেমন ইচ্ছে চালানো সম্ভব। এপ্লিকেশনটির সাহায্যে কীভাবে বিমানের এসি থেকে শুরু করে নেভিগেশন সিস্টেম পর্যন্ত দখলে নেয়া যায় সেসবও প্রদর্শন করেন টেসো।
সফটওয়্যারটির ইউজার ইন্টারফেস দেখতে একটি এনিমেটেড ককপিটের মতই যাতে উড়োজাহাজ চালাতে কিংবা ভূমিতে বিপর্যস্ত করতে প্রয়োজনীয় বাটন বিদ্যমান। এর একটি ফাংশন ককপিটের মধ্যে বিশেষ আলো জ্বালিয়ে পাইলটকে এমন একটি আতংকজনিত সংকেত দেয় যেন প্লেনটির সিস্টেম অকার্যকর হতে চলেছে।

মিঃ টেসো জানিয়েছেন, যখন কোন বিমান “অটোপাইলট” মুডে চলতে থাকে কেবলমাত্র তখনই এই এপ্লিকেশনটি ব্যবহার করে উক্ত হ্যাকিং সম্ভব হবে। তবে এই অবস্থায়ও কোন পাইলট ম্যানুয়ালি প্লেনটির নিয়ন্ত্রণ নিতে পারবেন।

অবশ্য যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অথোরিটি (এফএএ) হিউ টেসোর দাবীকে বিশ্বাস করেনা বলেই জানিয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,261 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.