এসএমএস পাঠিয়ে জীবন বাঁচল আফগান শিশুর

afgan child text

লরিতে করে ব্রিটেনে পাচার হওয়ার সময় এক আফগান শিশু সাহায্য চেয়ে এক ত্রাণকর্মীকে এসএমএস পাঠিয়েছে যা পাওয়ার পর উদ্ধারকর্মীদের মাধ্যমে সেই শিশুটির নিজের ও তার সাথে থাকা আরো ১৪ জনের জীবন বেঁচে গেছে।

৬ থেকে ৭ বছর বয়সী এই বালকের নাম আহমেদ, যার দেশ আফগানিস্তান। ফ্রান্সে শরণার্থী শিবিরে থাকার সময় ব্রিটিশ ত্রাণকর্মী ইঙ্কা সোরেলের সাথে আহমেদের পরিচয় হয়। ঐ ত্রাণকর্মী আহমেদকে একাউন্ট ব্যাল্যান্স সহ একটি মোবাইল ফোন দেন এবং বিপদে পড়লে ফোন করতে বলেন। অবশেষে সেই মোবাইলের মাধ্যমে পাঠানো মেসেজ আহমেদের জন্য অত্যন্ত তাৎপর্যময় হয়েই দেখা দিলো। গত শুক্রবারের ঘটনা, জানিয়েছে বিবিসি।

ভাঙা শব্দের ভুল ইংরেজিতে বালকটি লিখেছে, “I ned help darivar no stop car no oksijan in the car no signal iam in the cantenar. Iam no jokan valla.”
যার অর্থ  দাঁড়ায় “আমার সাহায্য দরকার। ড্রাইভার থামছে না। গাড়িতে কোনো অক্সিজেন নেই। কোনো সিগন্যাল নেই। আমি একটি কন্টেইনারে। আমি কোনো মজা করছি না। সত্যি করে বলছি।”

ইঙ্কা সোরেল যখন এই মেসেজটি পান তখন তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। মেসেজের ব্যাপারে সোরেল ব্রিটেনে তার এক সহকর্মীকে জানান, যিনি সঙ্গে সঙ্গে পুলিশকে অবহিত করেন এবং মোবাইলের নেটওয়ার্ক ট্র্যাক করে আহমেদ সহ পাচার হতে যাওয়া আরও ১৪ জনকে উদ্ধার করা হয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,744 other subscribers

Comments