ফায়ারফক্স ওএসের জন্য বিশেষ ওয়েব পেমেন্ট সিস্টেম আনছে মজিলা

firefox-os-4r2r2r2অলাভজনক সংস্থা মজিলা তাদের ফায়ারফক্স মোবাইল অপারেটিং সিস্টেমে ব্যবহারের উদ্দেশ্যে নতুন একটি ওয়েব পেমেন্ট সিস্টেম তৈরি করতে যাচ্ছে। জাভাস্ক্রিপ্ট এপিআই নির্ভর “ন্যাভিগেটর.মজপে()” প্রকল্প বিভিন্ন পণ্য ও সেবা অনলাইনে ক্রয়-বিক্রয় করার সুবিধা দেবে। এক্ষেত্রে ব্যবহারকারীরা তাদের ক্রেডিট কার্ড অথবা মোবাইল অপারেটরের মাধ্যমে বিল পরিশোধ করতে পারবেন।

মজিলার এক অফিসিয়াল ব্লগ পোস্ট থেকে জানা যায়, উক্ত পেমেন্ট সিস্টেম মূলত গুগল ওয়ালেট এপিআই এর একটি মডিফাইড ভার্সন যা বহুসংখ্যক লেনদেন সেবাদাতা সমর্থন করবে এবং এর অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এটি নেটওয়ার্ক ক্যারিয়ারের সাথেও কাজ করবে।

“ন্যাভিগেটর.মজপে()”র ব্যবহার পদ্ধতি সহজ হবে। প্রযুক্তিটি সমর্থন করে এমন কোন ওয়েব-এপ যখনই যখনই একে সংকেত দেবে তখন সংক্ষিপ্ত ইউজার ইন্টারফেসের একটি সিক্যুরড পপ-আপ উইন্ডো আসবে। সেখানে পাসওয়ার্ড এবং অন্যান্য দরকারী ক্রেডিনশিয়াল সরবরাহ করলেই কাঙ্ক্ষিত লেনদেন সম্পন্ন হবে।

স্মার্টফোন বাজারে লড়াই করতে মজিলা তাদের ফায়ারফক্স ওএস নিয়ে মোবাইল নেটওয়ার্ক ক্যারিয়ারের সাথে আরও গভীর সম্পর্ক স্থাপনের চেষ্টা অব্যাহত রেখেছে। শুধু তাই নয়, ইন্টারনেট ব্রাউজারের মধ্যে মোবাইল ফোন সেবা পৌঁছে দিতেও কাজ করে যাচ্ছে সংস্থাটি।

সত্যি সত্যিই যদি এত সহজে সরাসরি মোবাইল একাউন্ট থেকে অনলাইন কেনাকাটার বিল পরিশোধ করা সম্ভব হয়, তাহলে সেটি মজিলার জন্য এক মাইলফলক হয়ে থাকবে। কেননা সাধারণ একটি এপ্লিকেশন বা টুকটাক সেবা ক্রয় করতে গিয়ে ক্রেডিট কার্ডের মত গুরুত্বপূর্ণ ব্যাপারে তথ্য না দিয়ে শুধুমাত্র মোবাইল নেটওয়ার্ক একাউন্টের মাধ্যমেই লেনদেন করা গেলে অনাকাঙ্ক্ষিত ব্যাংকিং হয়রানী (উদাহরণস্বরূপ হ্যাকিং, ম্যালওয়্যার ইনস্টল করে তথ্য চুরি প্রভৃতি) থেকে কিছুটা হলেও রক্ষা মিলবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.