মহাকাশ থেকে আসবে ৫জি নেটওয়ার্ক, পাঠানো হলো স্যাটেলাইট

গত রাতে ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্স তাদের রকেটে করে এমন কিছু স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করেছে যেগুলো স্পেস থেকে পৃথিবীতে ৫জি মোবাইল নেটওয়ার্ক সরবরাহ করতে সক্ষম হবে। প্রথম কিস্তিতে এরকম ৬টি স্যাটেলাইট পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রের টেলিকম কোম্পানি টি-মোবাইলের সাথে স্পেসএক্সের অঙ্গসংস্থা স্টারলিংকের এক চুক্তির ফলে এই সেবাটি চালু হতে যাচ্ছে যার নাম ‘ডিরেক্ট টু সেল’।

স্টারলিংক ডিরেক্ট টু সেল সেবাটি টি-মোবাইল গ্রাহকদের ৫জি স্মার্টফোনে সরাসরি মোবাইল নেটওয়ার্ক সরবরাহ করতে পারবে। এজন্য কোনো আলাদা রাউটার বা এন্টেনা দরকার হবেনা। প্রথাগত স্টারলিংক বা অন্যান্য স্যাটেলাইট ইন্টারনেট সেবা ব্যবহার করতে হলে আপনার একটি এন্টেনা এবং ঘরের মধ্যে কিছু যন্ত্রপাতি সেট করতে হয়। কিন্তু ডিরেক্ট টু সেল, যেমনটি নামেই বোঝা যাচ্ছে, এর মাধ্যমে স্যাটেলাইট থেকে নেটওয়ার্ক সরাসরি আপনার ফোনে পৌঁছে যাবে।

তবে মহাশূন্য থেকে আসা এই মোবাইল নেটওয়ার্ক রিসিভ করতে হলে আপনার একটি ৫জি স্মার্টফোন বা ৫জি মডেম দরকার হবে। অর্থাৎ যেকোনো একটি ফোন হলেই হবেনা, আপনাকে একটি আধুনিক হ্যান্ডসেট ব্যবহার করতে হবে।

তাছাড়া স্টারলিংকের ডিরেক্ট টু সেল শুরুর দিকে মোবাইল ফোন থেকে শুধুমাত্র এসএমএস পাঠানোর সুবিধা দেবে। তবে পরবর্তীতে এটি মোবাইল ফোন-ভিত্তিক ভয়েস কল এবং মোবাইল ডাটা সার্ভিসও নিয়ে আসবে।

ইলন মাস্ক এক টুইটে বলেন এই সেবাটি ৭মেগাবিট/সেকেন্ড রেটে ডাটা ট্রান্সফার সাপোর্ট করে। তবে এর মাধ্যমে পৃথিবীর যেকোনো স্থান থেকে মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত হওয়া যাবে। যেসব দুর্গম স্থানে মোবাইল নেটওয়ার্ক পাওয়া যায়না সেসব জায়গায় বেশ উপকারী হবে স্টারলিংকের ডিরেক্ট টু সেল।

starlink direct to cell network

গত বছর থেকেই মোবাইল ফোনে স্যাটেলাইট ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা বেশ আলোচনায় রয়েছে। অ্যাপল সহ বিভিন্ন মোবাইল নির্মাতা কোম্পানি তাদের স্মার্টফোন স্যাটেলাইটের সাথে সংযুক্ত করে জরুরি মুহূর্তে যোগাযোগের সুবিধা চালু করেছে। আইফোন ১৪ স্যাটেলাইট সেবা নিয়ে বেশ হইচই ফেলে দিয়েছিল। তবে সেগুলো শুধুমাত্র সীমিত পরিসরে জরুরি সেবার জন্যই ব্যবহৃত হচ্ছে। স্টারলিংক ডিরেক্ট টু সেল সেবা চালু হলে সেটা আরও বেশি পরিসরে সেবা দিতে পারবে

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *