গত ৩ মাসে ৩ মিলিয়ন গ্রাহক হারিয়েছে ব্ল্যাকবেরি!

রিসার্স ইন মোশন (রিম) থেকে নাম পরিবর্তন করে শুধু “ব্ল্যাকবেরি” হিসেবে আত্নপ্রকাশকারী কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা গত তিন মাসে তিন মিলিয়ন ব্যবহারকারী হারিয়েছে। নতুনরূপে হাজির হওয়ার পর ঘোষিত প্রথম প্রান্তিক আয় প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ পায়। তবে এই সময়ে প্রতিষ্ঠানটি ২.৭ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্য পণ্য বিক্রির বিপরীতে ৯৪ মিলিয়ন ডলার মুনাফা অর্জন করেছে।

বাজার বিশ্লেষকদের মতে গত প্রান্তিকে কোম্পানিটির ডিভাইস ও সার্ভিস থেকে মোট ২.৪-৩.২ বিলিয়ন ডলার আয় হয়েছে এবং মুনাফা হিসেবে পুর্বের কোয়ার্টারের মাত্র ১৪ মিলিয়ন ডলারের চেয়ে এসময় অনেক বেশি লাভ তুলতে সক্ষম হয় ব্ল্যাকবেরি।

তবে গ্রাহক হারানোর খবর সত্যিই বেশ হতাশাজনক। ব্ল্যাকবেরির চতুর্থ প্রান্তিকে বিশ্বব্যাপী এর ৭৯ মিলিয়ন সাবস্ক্রাইবার কমে ৭৬ মিলিয়নে চলে আসে। উক্ত সময়কালে কোম্পানিটি ৬ মিলিয়ন হ্যান্ডসেট বিক্রি করেছে যার মধ্যে মাত্র ১ মিলিয়ন ছিল তাদের সর্বশেষ প্ল্যাটফর্ম বিবি১০ অপারেটিং সিস্টেম চালিত ডিভাইস।

অবশ্য এখানে উল্লেখ্য, ব্ল্যাকবেরির চতুর্থ কোয়ার্টার শেষ হয়েছে চলতি মাসের ২ তারিখে যা কানাডা ও যুক্তরাষ্ট্রে বিক্রীত জেড১০ ফ্ল্যাগশিপ স্মার্টফোনের সঠিক হিসেব প্রতিফলিত করেনা। কেননা ডিভাইসটি কানাডায় ৫ ফেব্রুয়ারি এবং ইউএসে ২২ মার্চ বিক্রি শুরু হয়েছে।

তবে বিশ্লেষকরা ধারণা করছেন উক্ত সময়ে কমপক্ষে ৬.৫ মিলিয়ন ব্ল্যাকবেরি হ্যান্ডসেট বিক্রি হয়েছে, যার ১.১ মিলিয়ন বিবি ১০ ওএস নির্ভর। কিন্তু এই পরিমাণ ডিভাইস প্রকৃতপক্ষে আশাবাদী বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণে যথেষ্ট নয়।

এদিকে রিম প্রতিষ্ঠাতা মাইক ল্যাজ্যারিডিস ব্ল্যাকবেরি বোর্ড থেকে সম্পূর্ণরূপে পদত্যাগ করতে যাচ্ছেন। এ সম্পর্কে এক বার্তায় তিনি বলেন, ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেম লঞ্চ করার মধ্য দিয়ে বোর্ডের নিকট তার প্রতিশ্রুতি পূর্ণ করেছেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,824 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.