বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে গুগলের বিশেষ ডুডল!

আজ ২৬ মার্চ ২০১৩ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সার্চ সেবাদাতা গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে। বিশ্বের স্মরণীয় ব্যক্তিবর্গ এবং ঘটনার প্রতি সম্মান প্রদর্শনের জন্য অনুসন্ধান পেজে সাধারণ “গুগল” লোগোর স্থলে উক্ত বিষয়বস্তুর সাথে মিল রেখে প্রায়ই অন্য কোন ছবি বা ইন্টার‍্যাক্টিভ এনিমেশন প্রদর্শন করে থাকে গুগল। এগুলো “ডুডল” নামে পরিচিত।

আমাদের স্বাধীনতা দিবসের গুগল ডুডলে দেখা যায় একটি ছোট্ট শিশু কপালে বাংলাদেশের পতাকা অঙ্কিত ব্যান্ড এবং এক হাতে পতাকা নিয়ে বাবা-মায়ের সাথে সবুজ প্রান্তরে হেঁটে বেড়াচ্ছে। ছবির স্ত্রী এবং পুরুষ লোকটিও বড় একটি পতাকা নিয়ে ছন্দে ছন্দে হাসিমুখে এগিয়ে যাচ্ছেন।

এতো গেল শুধু হোমপেজে প্রদর্শিত ডুডলের কথা। আরেকটি ব্যাপার হয়ত খেয়াল করেছেন; গুগল অনুসন্ধান ফলাফল পেজে উপরের দিকে বামপাশেও গুগল লোগোতে পরিবর্তন এসেছে। এক্ষেত্রে হোমপেজের ডুডলটি না দেখিয়ে আরেকটি প্রতীক ব্যবহার করা হয়েছে। সেখানে লাল ইংরেজি অক্ষরে “গুগল” লেখা সংবলিত লোগো দেয়া হয়েছে। এক্ষেত্রে “জি” অক্ষরটির পরে বাংলাদেশের পতাকার লাল বৃত্ত নিয়ে “ও” এর স্থান পূরণ করা হয়েছে। গুগল যে সবসময়ই অন্যরকম, তা আজকের উদযাপন প্রক্রিয়া থেকে আরও একবার মনে করিয়ে দেয়।

গুগলের এই বিশেষ স্বাধীনতা দিবস ডুডল শুধুমাত্র www.google.com.bd ঠিকানায় ভিজিট করলেই দেখা যাচ্ছে। প্রক্সি কিংবা আইপি পরিবর্তন করে www.google.com ঠিকানায় (বা বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশের গুগল এড্রেস) ভিজিট করলে সাধারণ গুগল লোগোই চলে আসে। তবে যা-ই হোক, এইটুকু করার জন্যও মার্কিন কোম্পানিটিকে অনেক ধন্যবাদ জানাই।

১৯৯৮ সাল থেকে শুরু করে এ পর্যন্ত বিভিন্ন উল্লখযোগ্য দিনে ১০০০ এর বেশি ডুডল প্রকাশ করেছে গুগল। [email protected] ঠিকানায় ইমেইল করে ব্যবহারকারীরাও নিজেদের মতামত দিয়ে ডুডল বানানোর ব্যাপারে পরামর্শ পাঠাতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,629 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.