গুগল তৈরি করছে স্মার্ট ওয়াচ?

google smart watch conceptইন্টারনেট কোম্পানি গুগল হাতে পরিধানযোগ্য স্মার্ট ওয়াচ তৈরি করতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। প্রতিষ্ঠানটির এন্ড্রয়েড ডিভিশনে এর উন্নয়ন চলছে। রহস্যঘেরা গুগল এক্স ল্যাবে চোখে পরার স্মার্টগ্লাস প্রকল্পের পর সার্চ সেবাদাতার নতুন প্রকল্প এই অত্যাধুনিক হাতঘড়ি। যদিও এ সম্পর্কে এখনো কোন আনুষ্ঠানিক ঘোষণা আসেনি, তবে দ্যা ফিনান্সিয়াল টাইমস পত্রিকার খবরটি সত্যি হলে হয়ত শীঘ্রই গুগল ওয়াচের দেখা মিলতে পারে- হোকনা সেটি নিতান্তই “প্রোটোটাইপ” পর্যায়ের। তবে স্মার্ট হাতঘড়ির গুজব নিয়ে কোন মন্তব্য করেনি গুগল।

বেশ কিছুদিন আগেই অবশ্য অ্যাপল এবং স্যামসাং স্মার্ট ওয়াচের গুজব পুরো প্রযুক্তি বিশ্বে ছড়িয়ে পরেছে। এবং এই তালিকায় সর্বশেষ যুক্ত হল গুগল। যদিও কোরিয়ান কোম্পানিটির সাথে প্রায়ই সহযোগিতার ভিত্তিতে কাজ করে থাকে গুগল তবুও স্যামসাং এবং এন্ড্রয়েড নির্মাতার স্মার্ট ওয়াচ আলাদা আলাদা হওয়ার কথা জানিয়েছে এফটি সূত্র।

দিন দিন পরিধানযোগ্য প্রযুক্তির চাহিদা বেড়েই চলছে। কেননা কর্মব্যস্ত জীবনে পকেট থেকে মোবাইল বের করতে যতটুকু সময় প্রয়োজন তাও অনেক মূল্যবান। তাই স্মার্ট ওয়াচ এই সময়টুকু বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পলন করতে পারবে।

ইতোমধ্যেই নতুন নতুন বেশ কয়েকটি কোম্পানি যেমন পিবল, জবোন এবং এমনকি নাইক স্মার্টওয়াচের পথে এগুচ্ছে।

জেনে রাখা ভাল, গুগলের মালিকানাধীন মটোরোলা মবিলিটি ২০১১ সালের নভেম্বরে মটোএসিটিভি (একটিভ) নামের এন্ড্রয়েড চালিত স্মার্ট ওয়াচ বাজারে ছেড়েছিল। এতে রয়েছে ১.৬ ইঞ্চি ক্যাপাসিটিভ টাচস্ক্রিন, ৮জিবি/ ১৬জিবি স্টোরেজ, জিপিএস, ভয়েস ফিড প্রভৃতি ফিচার। ২৪৯.৯৯ ডলার মূল্যের এই ডিভাইসটি এখনও উপলভ্য আছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,822 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.