এন্ড্রয়েডে বাংলা লেখার অ্যাপ ‘রিদ্মিক কিবোর্ড’ ফিরে এসেছে!

By -

Ridmik keyboard

এন্ড্রয়েড ডিভাইসে বাংলা লেখার জনপ্রিয় সফটওয়্যার ‘রিদ্মিক কিবোর্ড’ কিছুদিন আগে প্লে স্টোর থেকে সরিয়ে ফেলেছিল গুগল। তখন বাংলাদেশের একাধিক সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ‘আনন্দ কম্পিউটার্স’ কর্তৃক ডেভলপকৃত ‘বিজয় কিবোর্ড’ এর মেধাস্বত্ব ভঙ্গের অভিযোগেই প্লে স্টোর থেকে রিদ্মিক কিবোর্ড অ্যাপ সরিয়ে নিয়েছিল গুগল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,495 other subscribers

এসব সূত্র জানায়, আনন্দ কম্পিউটার্সের প্রধান নির্বাহী এবং বিজয় বাংলা কি-বোর্ডের স্বত্বাধিকারী মোস্তাফা জব্বারের অভিযোগের ভিত্তিতে গত ৪ মার্চ বুধবার প্লে স্টোর থেকে রিদ্মিক কি-বোর্ড এবং ইউনিবিজয় নামের আরেকটি বাংলা লেখার উপযোগী কি-বোর্ড অ্যাপ অপসারণ করে গুগল।

রিদ্মিক ও ইউনিবিজয় কিবোর্ডে ব্যবহৃত ‘ইউনিজয়’ লেআউট নিয়েই মূলত কপিরাইট-জনিত ইস্যুর উদ্ভব হয়েছিল। ইউনিজয় এর লেআউট বিজয় কিবোর্ডের পেটেন্টকৃত লেআউটের মেধাস্বত্ব লঙ্ঘন করে বলেই অভিযোগ তুলেছিল আনন্দ কম্পিউটার্স- এমনটিই জানা গেছে

শেষ পর্যন্ত রিদ্মিক কিবোর্ড কর্তৃপক্ষ তাদের অ্যাপ থেকে সেই ‘ইউনিজয়’ লেআউট বাদ দিয়ে পুনরায় গুগল প্লে স্টোরে সফটওয়্যারটি প্রকাশ করেছে। ৯ মার্চ সোমবার রিদ্মিক কিবোর্ডের এই নতুন (৪.০.৩) ভার্সন গুগল প্লে স্টোরে ডাউনলোডের জন্য উন্মুক্ত করা হয়েছে। এতে রয়েছে ফোনেটিক বাংলা টাইপিং ফিচার (অনেকটা অভ্র’র মত), প্রভাত লেআউট ও জাতীয় লেআউট। আরও আছে এক্সটারনাল কিবোর্ড সাপোর্ট (শুধুমাত্র ফোনেটিক ও ইংরেজি; সুইচ করতে F12 চাপতে হবে) ও ললিপপ থিম।

গুগল প্লে স্টোর থেকে রিদ্মিক কিবোর্ড ডাউনলোড করতে চাইলে এই লিংক ভিজিট করুন

Comments

Leave a Reply