চেহারা দেখেই হৃদস্পন্দন জানিয়ে দেবে ফুজিৎসু’র এপ্লিকেশন!

fujitsuজাপানী ইলেকট্রনিক পণ্য নির্মাতা ফুজিতসু সম্প্রতি এমন এক বায়োমেট্রিক প্রযুক্তি আবিষ্কার করেছে যা আপনার চেহারার দিকে তাকিয়েই হৃদয়ের খবর (হৃদস্পন্দন) বলে দিতে সক্ষম। কোম্পানিটির তৈরি বিশেষ ক্যামেরা সফটওয়্যারের মাধ্যমে এটি সম্ভব হয়েছে।

ত্বকের কোষে অক্সিজেনের আসা-যাওয়ার সময় এগুলোর রঙে হালকা পরিবর্তন হয়। খালি চোখে আমরা এটা না বুঝলেও ফুজিতসুর নতুন প্রযুক্তি ব্যবহার করে স্মার্টফোন, ট্যাবলেট বা কম্পিউটারে এর হার নির্ণয় করা সম্ভব।

পুরো ডিজিটাল কৌশলটি বেশ সূক্ম এবং জটিল হলেও এর মূলনীতি কিন্তু খুবই সাধারণ। এখানে কেবলমাত্র রক্ত আসা-যাওয়ার মাঝে ত্বকের রঙ পরিবর্তনের হার ও এতে প্রয়োজনীয় সময়ের গড় নিয়ে ফলাফল বের করা হয়। যেহেতু হৃদস্পন্দনের সাথে রক্তের চলাচল সরাসরি যুক্ত রয়েছে তাই কোষের উক্ত রঙ তারতম্য বিশ্লেষণ করেই স্পন্দনের মাত্রা নির্ণয় করার ধারণাটি এসেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,643 other subscribers

ফুজিতসুর প্রকল্প মাত্র পাঁচ সেকেন্ডের মধ্যে আপনার পালস রেট হিসেব করতে পারে। এক্ষেত্রে সঠিক ফলাফল প্রদর্শনের জন্য শুধুমাত্র রক্তের হিমোগ্লোবিন কর্তৃক শোষিত রঙ (সবুজাভ) নিয়ে কাজ করা হয়।

নতুন এই প্রযুক্তির কল্যানে স্বাস্থ্যের প্রতি নজর রাখা ও যত্ন নেয়ার জন্য সহজ এবং গুরুত্বপূর্ণ একটি উপকরণ পাওয়া যেতে পারে। চলতি অর্থবছরেই হৃদস্পন্দন নির্ণায়ক প্রযুক্তিটি বাজারে আসার কথা রয়েছে। যেহেতু  ফুজিতসু ক্যামেরা বর্তমানে পাঁচ সেকেন্ড সময় নিয়ে ফলাফল প্রদর্শন করে, তাই যত দ্রুত সম্ভব একে “রিয়েল টাইম” মানে উন্নীতকরণের চেষ্টা চলছে।

অবশ্য স্মার্ট ডিভাইসে পালস গণনা করার এপ্লিকেশন এটাই প্রথম নয়। উদাহরণস্বরূপ, অ্যাপল আইওএসের জন্য ইতোমধ্যেই এধরণের সফটওয়্যার চলে এসেছে। এখন দেখা যাক, ফুজিতসু আরও উত্তম কিছু দিতে পারে কিনা।

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments