প্লাসমা টিভি বানানো বন্ধ করে দিচ্ছে প্যানাসনিক

panasonicজাপানী বহুজাতিক ইলেকট্রনিকস নির্মাতা প্যানাসনিক কনস্যুমার মার্কেট থেকে উঠে আসার প্রক্রিয়া শুরু করেছে। এর অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে কোম্পানিটি প্লাসমা টিভি বানানো ক্রমেই বন্ধ করে দিচ্ছে। সংবাদ সংস্থা নিক্কি’র তথ্যানুযায়ী লোকসানের দিকে ধাবিত হওয়া প্যানাসনিক আগামী তিন বছরের মধ্যে টেলিভিশন সেট তৈরি করা বহুলাংশে কমিয়ে দেবে এবং ২০১৪ সালের মধ্যে প্লাসমা টিভির উৎপাদন শূন্যের কোঠায় পৌঁছাবে।

ভোক্তা পণ্য বাজারের লড়াইয়ে টিকে থাকতে না পেরে এক সময়কার জনপ্রিয় এই প্রতিষ্ঠান এরপর তুলনামূলক বেশি লাভজনক এয়ারপ্লেন সিস্টেম, পার্টস এবং এন্টারপ্রাইজ প্রোডাক্ট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়।

এলসিডি টেলিভিশনের চেয়ে প্লাসমা টিভি ইউনিটের চাহিদা বেশি থাকলেও নিক্কি’র প্রতিবেদন অনুযায়ী প্যানাসনিক ইতোমধ্যেই প্লাসমা খাতে নতুন বিনিয়োগ বন্ধ করে দিয়েছে।

২০০৯ সালে প্যানাসনিকের টিভি ব্যবসা জমে উঠেছিল। তখন এক বছরে কোম্পানিটির টেলিভিশন বিক্রি আয় এক ট্রিলিয়ন ইয়েন (১১.৫ বিলিয়ন ডলার) ছাড়িয়ে যায়। ঐ সময় ধারণা করা হচ্ছিল ২০১৫’র মধ্যে এই বিক্রির পরিমাণ প্রায় অর্ধেকে নেমে আসতে পারে। কিন্তু প্যানাসনিকের টিভি বিক্রি উল্লেখিত সময়ের আগেই ঘটল। গত পাঁচ কোয়ার্টারে প্রতিষ্ঠানটির টিভি ইউনিট কোন মুনাফা অর্জন করতে পারেনি।

টেলিভিশন উৎপাদন তাৎক্ষণিকভাবে বন্ধ না করে ধীরে ধীরে ব্যবসাটি গুটিয়ে নেয়ার পেছনে গ্রাহকদের কথা বিবেচনায় রেখেছে প্যানাসনিক। কেননা ভোক্তাদের সাতে বিভিন্ন ব্যাপারে যে লেনদেন গড়ে উঠেছে সেগুলো মেটাতে কিছুটা সময় প্রয়োজন।

তবে প্লাসমা এবং অন্যান্য টিভি প্রযুক্তি থেকে সরে গেলেও সনি’র সাথে ওএলইডি প্যানেল তৈরির প্রকল্প নিয়ে এগিয়ে যাচ্ছে এই জাপানী নির্মাতা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,398 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.