স্পিকার ডিজাইন নিয়ে মামলা খেল অ্যাপল

black-iphone-musicস্টার ওয়ার্স নির্মাতা জর্জ লুকাস কর্তৃক প্রতিষ্ঠিত অডিও প্রযুক্তি কোম্পানি টিএইচএক্স অ্যাপলের বিরুদ্ধে তাদের পেটেন্ট করা প্রযুক্তির মেধাস্বত্ব লঙ্ঘনের অভিযোগ এনেছে। যুক্তরাষ্ট্রের সান জোস ফেডারেল কোর্টে বৃহস্পতিবার ফাইলকৃত ঐ অভিযোগপত্রে টিএইচএক্স অ্যাপলের আইম্যাক, আইপ্যাড এবং আইফোন ডিভাইসের স্পিকার তৈরির ক্ষেত্রে অডিও প্রতিষ্ঠানটির ২০০৮ সালে প্রাপ্ত স্বত্ব ভঙ্গ করেছে বলে উল্লেখ রয়েছে।

কোম্পানিটি আরও অভিযোগ করেছে, অ্যাপলের উক্ত ভায়োলেশন তাদের আর্থিক লোকসান সহ অন্যান্য ক্ষেত্রেও অপূরণীয় ক্ষতিসাধন করেছে। যুক্তরাষ্ট্রের ঐ কম্পিউটিং জায়ান্টের কাছে উক্ত অভিযোগের ভিত্তিতে জরিমানা বা রয়্যালটি দাবি করেছে টিএইচএক্স।

আলোচ্য পেটেন্টের আওতায় যে প্রযুক্তিটি নিবন্ধন করা হয়েছে সেটি মূলত সরু স্পিকার কনফিগারেশন এবং সিস্টেমে ব্যবহৃত হয়ে থাকে। এটি বিভিন্ন ভোক্তা পণ্য যেমন ফ্ল্যাট টিভি, মোবাইল ইত্যাদি যন্ত্রে শব্দের মান উন্নয়নে সাহায্য করে।

টিএইচএক্স বলছে অ্যাপল আইফোন (৪, ৪এস ও ৫ মডেল), আইম্যাক এবং আইপ্যাড উল্লেখিত প্রযুক্তিটি বেআইনীভাবে ব্যবহার করছে।

নিজেদের অডিও পেটেন্ট পোর্টফোলিও সমৃদ্ধ করার লক্ষ্যে অ্যাপল ইতোমধ্যেই এ সঙ্ক্রান্ত বেশ কিছু প্রযুক্তির মেধাস্বত্ব নিবন্ধন করিয়ে নিয়েছে। ফেব্রুয়ারি ২০১৩তে এদের সর্বশেষ পেটেন্টটি গ্র্যান্টেড হয়।

১৯৮৩ সালে লুকাস ফিল্মের একটি ডিভিশন হিসেবে প্রতিষ্ঠিত হয় টিএইচএক্স। ২০০১ সালে এটি স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে কাজ শুরু করে। কোম্পানিটি মূলত সিনেমা, হোম এন্টারটেইনমেন্ট ও থিয়েটার সিস্টেমের জন্য সাউন্ড স্ট্যান্ডার্ড ও সার্টফিকেশন সেবা সরবরাহ করে থাকে।

সাম্প্রতিক ঐ মামলার ব্যাপারে উভয় কোম্পানিই আলোচনায় বসে সমঝোতায় আসার সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,634 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.